BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তুষারপাতে বিপর্যস্ত সিকিম, ছাঙ্গুতে আটক হাজারের বেশি পর্যটককে উদ্ধার করল সেনা

Published by: Kishore Ghosh |    Posted: December 26, 2021 7:36 pm|    Updated: December 26, 2021 9:05 pm

Heavy snowfall in Sikkim Army rescue thousand of tourist | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাগাতার তুষারপাতের (Snow Fall) জেরে ছাঙ্গুতে (Chhangu) আটকে অসংখ্য পর্যটক। সেনাবাহিনীর (Army) বিবৃতি অনুযায়ী, এখনও ছাঙ্গুতে রয়েছেন ১১২৭ জন পর্যটক। তবে বর্তমানে তাঁরা সেনার নিরাপদ আশ্রয়ে রয়েছেন বলেই জানা গিয়েছে। অসুস্থ পর্যটকদের সেনা ক্যাম্পেই চিকিৎসা চলছে।

গত কয়েকদিন ধরে ভারী তুষারপাত চলছে সিকিমে (Sikim)। তার মধ্যেও অতিরিক্ত বরফ পড়ছে লাচেন, নাথুলা ও ছাঙ্গু এলাকায়। এর ফলেই পর্যটকদের অসংখ্য গাড়ি আটকে পড়ে ওইসব এলাকায়। সেনাবাহিনী সূত্রে খবর, ভারী তুষারপাতের কারণে ১১২৭ জন পর্যটক ছাঙ্গুতে আটকে পড়েন। তীব্র তুষারপাতের কারণে শনিবার নাথুলা পর্যন্ত গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল প্রশাসনের তরফে।

[আরও পড়ুন: তুষারপাতের মধ্যেই মা ও সদ্যোজাতকে বাড়ি পৌঁছে দিলেন ভারতীয় জওয়ানরা, কুর্নিশ নেটদুনিয়ার]

জানা গিয়েছে, শনিবার সারাদিন বরফ পড়ে তুষাররাজ্যে পরিণত হয়েছে সিকিম। রাস্তায় বরফের স্তুপ জমা হয়েছে। যার ফলে যান চলাচল ব্যহত হচ্ছে। সিকিম প্রশাসন সূত্রে খবর, দুর্যোগের কারণে পর্যটকদের ২৭৫টি গাড়ি আটকে পড়েছিল ছাঙ্গুতে। শুধু গতকাল ৪০০ জন পর্যটককে উদ্ধার করা হয়েছে। সেনা ক্যাম্পে চিকিৎসা চলেছে অসুস্থ পর্যটকদের।

গত কয়েকদিন ধরেই ব্যাপক তুষারপাত চলছিল সিকিমের নাথুলা, লাচেন, ছাঙ্গু প্রভৃতি এলাকায়। বড়দিনের ছুটিতে বেড়াতে গিয়ে তুষারপাতের মতো মনোরম দৃশ্য উপভোগ করার ইচ্ছা কার না থাকে। এই মনোরম দৃশ্য উপভোগ করতেই সেখানে গিয়েছিলেন হাজার হাজার পর্যটক। তাতেই হয় বিপত্তি। রবিবারও ছাঙ্গু লেক পর্যন্ত পর্যটক বোঝাই গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে সিকিম প্রশাসন। রবিবার পারমিট দেয়নি সিকিম প্রশাসন। ইয়ুমথাম পর্যন্ত পারমিটও ইস্যু করা হয়নি।

[আরও পড়ুন: সাহারায় তুষারপাত! বরফে ঢাকা মরুভূমিতে উটের সওয়ারি হতে পর্যটকদের ঢল]

প্রশাসনিক সূত্রে জানা যাচ্ছে, আবহাওয়া ভাল না হলে ও রাস্তা থেকে বরফ সরানো না হওয়া পর্যন্ত পর্যটকদের গ্যাংটকে ফেরানো সম্ভব হবে না। তবে বর্তমানে পর্যটকরা নিরাপদে রয়েছেন বলেই সিকিম প্রশাসন জানিয়েছে। প্রতিনিয়ত তাদের খোঁজ নিচ্ছে সিকিম প্রশাসন। গ্যাংটকে না ফেরানো পর্যন্ত পর্যটকরা সেনা ছাউনিতে থাকবেন বলেই জানা যাচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে