৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়োজনীয় অর্থের প্রায় অর্ধেক খরচে মঙ্গল মিশন সফল করেছিল ইসরো। রেকর্ড গড়ে গোটা বিশ্বকে বিস্মিত করেছিলেন দেশের বিজ্ঞানীরা। চন্দ্রযান ২-এর ক্ষেত্রেও বিশাল অর্থ খরচ হয়নি। ৯৭৮ কোটি টাকাতেই সফলভাবে পাড়ি দিয়েছিল চন্দ্রযান। হিসেব করে দেখলে, এ অর্থ প্রত্যেক দেশবাসীর একবেলার চা-জলখাবারের চেয়েও কম। অথচ বর্তমান যুগে একটি সিনেমা বানাতেও এর চেয়ে বেশি খরচ হয়। তা সত্ত্বেও এই মিশনে রাজনৈতিক রং লাগার পরই প্রশ্ন উঠতে শুরু করে, কেন এত বিপুল অর্থ নষ্ট করল সরকার? ভাবতেও অবাক লাগে, তাই না? যেখানে মানুষের মনোরঞ্জনের জন্য হাজার হাজার কোটি টাকা খরচ করা যায়, সেখানে বিজ্ঞান তথা বিশ্বের অগ্রগতির জন্য এই খরচ কি সত্যিই বিরাট? এমন কিছু বিষয়ে খরচের অঙ্ক জানলে অবাক হয়ে যাবেন। যা নিঃসন্দেহে চন্দ্রযানের কাছে অনেকটাই নগণ্য। এই প্রতিবেদনে তুলে ধরা হল এমনই কিছু উদাহরণ।

[আরও পড়ুন: ল্যান্ডার বিক্রমকে নিয়ে পুলিশের মর্মস্পর্শী টুইট মন কাড়ছে সোশ্যাল মিডিয়ার]

burj khalifa

প্রথমেই বলা যাক দুবাইয়ের বুর্জ খালিফার কথা। গোটা দুনিয়ার পর্যটকদের অন্যতম সেরা আকর্ষণীয় স্থান। সুউচ্চ এই ইমারতের চূড়ায় দাঁড়িয়ে নৈসর্গিক অনুভবের অভিজ্ঞতা অর্জন করতে চান অনেকেই। কিন্তু জানেন কি, এই বুর্জ খালিফা তৈরিতে কত খরচ হয়েছিল? এক হাজার ৩৪ কোটি টাকা। তাও আবার অনেক বছর আগে। সেখানে তার তুলনায় অনেকখানি কম খরচে চাঁদে পাড়ি দিয়েছে চন্দ্রযান ২।

Statue of Unity

গুজরাটের স্ট্যাচু অফ উইনিটি উচ্চতায় বিশ্বের সমস্ত মূর্তিকে পিছনে ফেলে দিয়েছে। বল্লভ ভাই প্যাটেলের এই মূর্তি তৈরি করতে মোদি সরকার খরচ করেছিল ২৯৮৯ কোটি টাকা।

Avatar

২০০৯ সালে বিশ্বজুড়ে সাড়া ফেলে দিয়েছিল হলিউড ছবি ‘অবতার’। জানেন, আজ থেকে দশ বছর আগে ছবিটি তৈরি করতে কত খরচ করা হয়েছিল? তিন হাজার ৩০১ টাকা। চমকে গেলেন তো? এবার নিশ্চয়ই মনে হচ্ছে চন্দ্রযানের খরচ নেহাতই সামান্য।

Avengers Endgame

বেশ, তাহলে আরও একটা উদাহরণ দেওয়া যাক। চলতি বছরই মুক্তি পেয়েছিল ‘অ্যাভেঞ্জার্স এন্ডগেম’। নিশ্চয়ই মনে আছে, বক্স অফিসে কীভাবে ঝড় তুলেছিল হলিউড ছবিটি। তুলবে নাই বা কেন। ২৪৪৩ কোটি টাকা খরচ করে যে সিনেমা তৈরি হয়েছে, তার থেকে প্রত্যাশা তো থেকেই যায়। এই অর্থে দু’টি চন্দ্রযানের পরিকল্পনা করে ফেলতেই পারত ইসরো! তাই না?

[আরও পড়ুন: ভেঙে যায়নি ল্যান্ডার বিক্রম, ফের আশার কথা শোনাল ইসরো]

Mona Lisa

লিওনার্দো দা ভিঞ্চির অদ্ভুত সৃষ্টি মোনা লিসা। যার বর্তমান মূল্য ৪ হাজার ৪৮১ কোটি টাকা। আর কিছু বলার প্রয়োজন আছে?

Modi

আর একটা উদাহরণ না দিলে প্রতিবেদনটি অসম্পূর্ণই থেকে যাবে। তা হল, ২০১৯ লোকসভা নির্বাচন। হিসেব বলছে, নির্বাচনের প্রচারে সব মিলিয়ে অন্তত ৬০ হাজার কোটি টাকা খরচ হয়েছে। এসব দেখে চন্দ্রযান ২-ও নিশ্চয়ই মনে মনে হাসছে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং