BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কবে খুলতে পারে স্কুল? ইঙ্গিত দিলেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী

Published by: Tiyasha Sarkar |    Posted: May 15, 2020 1:39 pm|    Updated: May 15, 2020 1:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনে স্তব্ধ জনজীবন। প্রায় দু’মাস ধরে ঘরবন্দি পড়ুয়ারাও। পড়ুয়াদের স্বার্থে অনলাইন পড়াশোনা চলছে ঠিকই, তবে সেখানে স্কুলের পরিবেশটা তৈরি হচ্ছে না। তাই সকলের মনে এখন প্রশ্ন কবে খুলবে স্কুল? লকডাউনের পর স্কুল খুললেই কি ফের আগের মতোই শুরু হবে ক্লাস? এত পড়ুয়ার মাঝে কীভাবে মানা হবে সামাজিক দূরত্বের নিয়ম? এই বিষয়টি কিছুটা হলেও খোলসা করলেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল।

জানা গিয়েছে, চলতি বছরের আগষ্ট-সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে নতুন ক্লাস। কিন্তু লকডাউন পরবর্তীকে ক্লাসের পড়ুয়ার সংখ্যা কত হবে? এ প্রসঙ্গে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী জানিয়েছেন যে, একদিনে একসঙ্গে ৩০ শতাংশ পড়ুয়া নিয়ে হতে পারে ক্লাস। ভিড় এড়াতে ভিন্ন সময়ে অর্থাৎ আলাদা শিফটে ক্লাসের ব্যবস্থা করা হতে পারে। তবে প্রত্যেকে বসতে হবে সামাজিক দূরত্ব বজায় রেখে। সেই সঙ্গে অবশ্যই ব্যবহার করতে হবে মাস্ক ও স্যানিটাউজার। শুধু ক্লাস নয়, স্কুলে আসা যাওয়ার পথেও প্রত্যেককে পড়ুয়ার মাস্ক পড়া বাধ্যতামূলক বলেই জানান তিনি। এ প্রসঙ্গে রমেশ পোখরিয়াল বলেন, “এনসিইআরটি-কে গাইডলাইন তৈরি করতে বলা হয়েছে। গাইডলাইন প্রস্তুতি ইতিমধ্যে চূড়ান্ত জায়গায় পৌঁছেছে। একসঙ্গে যদি ৩০ শতাংশ করে পড়ুয়া নিয়ে ক্লাস করানো হয় তাহলে আমরা দেখতে চাই কীভাবে তা কাজ করবে।”

[আরও পড়ুন: ‘গরিব কল্যাণে নজর দিয়েছে ভারত সরকার’, বিশাল অঙ্কের সাহায্য ঘোষণা বিশ্ব ব্যাংকের]

তবে কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, পড়ুয়াদের সুরক্ষার কথা মাথায় রেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে, যাতে কোনও ভাবেই তাঁদের কোনও সমস্যা না হয়। পাশাপাশি, শিক্ষক-পড়ুয়া দুজনকেই আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করার পরামর্শ দেন তিনি। প্রসঙ্গত, রাজ্যের স্কুলগুলি ১০ জুন পর্যন্ত ছুটি দেওয়া হয়েছে। অর্থাৎ তারপর স্কুল খুললে কী তবে এই নিয়ম মেনেই শুরু হবে পঠনপাঠন? সেই উত্তরের অপেক্ষায় অভিভাবকরা।

[আরও পড়ুন: একদিনে সংক্রমিত প্রায় ৪ হাজার, আক্রান্তের সংখ্যার নিরিখে চিনকে ছোঁয়ার মুখে ভারত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement