২ কার্তিক  ১৪২৬  রবিবার ২০ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় হিক্কা। তার ফলে ঝড়ের পাশাপাশি ভারী থেতে অতিভারী বৃষ্টিতে ভাসতে পারে অন্ধ্রপ্রদেশ, গুজরাট, তেলেঙ্গানার বিস্তীর্ণ এলাকা। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আরব সাগরে ধেয়ে আসতে চলেছে ঘূর্ণিঝড় হিক্কা। পূর্বাভাস অনুযায়ী বুধবার সকাল থেকে শুরু হতে পারে ঝড়বৃষ্টি। বৃহস্পতিবার পর্যন্ত হিক্কার প্রভাব জারি থাকবে বলেই অনুমান আবহাওয়াবিদদের। 

[আরও পড়ুন: নাশকতার ছক? কাঠুয়ায় বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধারের পর জোরদার আশঙ্কা]

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ঘূর্ণিঝড় হিক্কার প্রভাবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড় ধেয়ে আসতে চলেছে গুজরাটের উপকূলবর্তী অঞ্চলে। গুজরাটের ভেরাভাল, পাকিস্তানের করাচির ৪৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং ওমানের মাসিরাহের ৭৬০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ পূর্ব সীমান্তেই হতে চলেছে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। হাওয়া অফিসের তরফে আগামী বুধবার ওমানে হিক্কার প্রভাবে বড়সড় ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়াবিদদের দাবি, ওমানে ১৭ কিলোমিটার প্রতি ঘণ্টায় আছড়ে পড়তে পারে এই ঝড়। ২৫ সেপ্টেম্বর সকালের দিকেই ওমানের উপকূলবর্তী অঞ্চলে আছড়ে পড়তে পারে হিক্কা ঘূর্ণিঝড়। ২৬ সেপ্টেম্বর পর্যন্ত হিক্কার প্রভাব জারি থাকবে বলেই পূর্বাভাস হাওয়া অফিসের।

[আরও পড়ুন: ‘হামলার লক্ষ্যে সীমান্তের ওপারে মুখিয়ে ৫০০ জঙ্গি’, সতর্কবার্তা সেনাপ্রধানের]

ইতিমধ্যেই মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় প্রশাসন সদা সতর্ক বলেই জানানো হয়েছে। ইতিমধ্যেই সমুদ্র তীরবর্তী এলাকার বাসিন্দাদেরও অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার বন্দোবস্ত করা হচ্ছে। সতর্ক থাকার বার্তা যেমন দেওয়া হয়েছে, তেমনই আবার অযথা আতঙ্কিত না হওয়ারও পরামর্শ দিয়েছেন প্রশাসনিক আধিকারিকরা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং