১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পুজোর মুখে স্থগিত ব্যাংক ধর্মঘট, স্বস্তি গ্রাহকদের

Published by: Sayani Sen |    Posted: September 24, 2019 8:52 am|    Updated: September 24, 2019 8:52 am

Bank unions have called off their nationwide two-day strike

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর মুখে গ্রাহকদের বড়সড় স্বস্তির কথা শোনাল ব্যাংক অফিসার্স অ্যাসোসিয়েশন। সংযুক্তিকরণের প্রতিবাদে আগামী ২৬ এবং ২৭ সেপ্টেম্বর ধর্মঘট ডাকা হয়েছিল। তবে সোমবারই প্রেস বিবৃতি দিয়ে ব্যাংক ধর্মঘট প্রত্যাহারের কথা জানানো হয়েছে।

[আরও পড়ুন: ‘হামলার লক্ষ্যে সীমান্তের ওপারে মুখিয়ে ৫০০ জঙ্গি’, সতর্কবার্তা সেনাপ্রধানের]

দেশের ব্যাংকিং ব্যবস্থায় বড়সড় পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। দেশের দশটি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক সংযুক্তিকরণ করা হয়। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া মিশে যাচ্ছে। এটি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার পরে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক বলে অভিহিত হবে। একইসঙ্গে মিশে যাচ্ছে কানাড়া ব্যাংক ও সিন্ডিকেট ব্যাংক। পাশাপাশি ইউনিয়ন ব্যাংক, অন্ধ্ৰ ব্যাংক ও কর্পোরেশন ব্যাংক সংযুক্তিকরণের কথাও ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এছাড়াও এলাহাবাদ এবং ইন্ডিয়ান ব্যাংককেও মিশিয়ে দেওয়ার কথা জানিয়েছিলেন অর্থমন্ত্রী। সংযুক্তিকরণের ফলে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা ২৭ থেকে কমে দাঁড়িয়েছে ১২।

[আরও পড়ুন: নাশকতার ছক? কাঠুয়ায় বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধারের পর জোরদার আশঙ্কা]

কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব ব্যাংক অফিসার্স অ্যাসোসিয়েশন। তারই প্রতিবাদে চলতি মাসের আগামী ২৬ এবং ২৭ তারিখ ব্যাংক ধর্মঘটের ডাক দিয়েছিল ওই সংগঠনগুলি। ২৮ সেপ্টেম্বর শনিবার এবং ২৯ সেপ্টেম্বর রবিবার হওয়ায় ওই দু’দিনও মিলবে না ব্যাংকিং পরিষেবা। ৩০ তারিখ ব্যাঙ্কের হাফইয়ারলি ক্লোজিং। তাই ধর্মঘট হলে পুজোর আগে টানা পাঁচদিন পরিষেবা পেতেন না গ্রাহকরা। তার জেরে লক্ষ লক্ষ গ্রাহক যে চূড়ান্ত ভোগান্তির শিকার হতেন। গ্রাহকদের কথা ভেবে সোমবার কেন্দ্রীয় অর্থসচিব রাজীব কুমারের সঙ্গে আলোচনায় বসে ব্যাংক অফিসার্স অ্যাসোসিয়েশন। অর্থসচিব কর্মীদের দাবিদাওয়া মেনে কমিটি গড়ার আশ্বাস দেন। এরপরই অফিসার্স অ্যাসোসিয়েশনের তরফে ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানানো হয়। পুজোর আগে ব্যাংক ধর্মঘট স্থগিত হয়ে যাওয়ায় স্বস্তিতে গ্রাহকরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে