BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘গোগরা-হট স্প্রিং থেকে সেনা প্রত্যাহার করুন’, China’র সঙ্গে বৈঠকে চাপ বাড়াল ভারত

Published by: Paramita Paul |    Posted: August 1, 2021 12:27 pm|    Updated: August 1, 2021 12:28 pm

India to China disengage PLA from Gogra and Hot Springs | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্ত সমস্যা নিয়ে ফের বৈঠকে ভারত-চিন (India-China Talks)। শনিবার দু’পক্ষের মধ্যে প্রায় ৯ ঘণ্টা আলোচনা হয়। সূত্রের খবর, দু’দেশের সীমান্তে হট স্প্রিং এবং গোগরা এলাকা থেকে সেনা প্রত্যাহার নিয়ে আলোচনা হয়। বৈঠকে সীমান্ত থেকে সেনা সরাতে বেজিংয়ের উপর চাপ তৈরি করেছে ভারত। সাফ বার্তা, আগে গোগরা ও হটস্প্রিং এলাকা থেকে লালফৌজকে (PLA) প্রত্যাহার করতে হবে। তবেই সীমান্ত থেকে সেনা সরাবে ভারত।

সীমান্তে (LAC) চিনের দিকে থাকা মলডো-তে শনিবার সকাল সাড়ে দশটা নাগাদ বৈঠক শুরু হয়। এটাই ছিল দু’পক্ষের মধ্যে হওয়ার দ্বাদশতম বৈঠক। প্রায় ৯ ঘণ্টা ধরে দুপক্ষের মধ্যে আলোচনা হয়। সেনা সূত্রে খবর, ঠাণ্ডা মাথায় সীমান্ত বিবাদ মেটানোর উপর জোর দিচ্ছে দু’পক্ষই। যে সমস্ত এলাকা নিয়ে এখনও বিবাদ রয়েছে তা আলোচনার মাধ্যমে মিটিয়ে ফেলার সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। পাশাপাশি, সেনা প্রত্যাহারের বিষয়ও ভারত-চিন সহমত হয়েছে বলে খবর। সবমিলিয়ে ম্যারাথন বৈঠকে বেশ ফলপ্রসূ বলে দাবি ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: ৪৮ ঘণ্টায় বাংলায় ফের ভারী বৃষ্টির সম্ভাবনা, জেনে নিন কোন কোন জেলায় জারি সতর্কতা]

বৈঠকে ভারতের পক্ষ থেকে উপস্থিত ছিলেন লে-তে অবস্থিত ১৪ কোরের প্রধান লেফটেন্যান্ট জেনারেল পি জি কে মেনন ও বিদেশ মন্ত্রকের অতিরিক্ত সচিব নবীন শ্রীবাস্তব। চিনের প্রতিনিধিত্ব করেছেন সে দেশের সেনার ওয়েস্টার্ন থিয়েটারের কম্যান্ডার জিউ কিউলিং। সাড়ে তিন মাস আগের বৈঠকে হট স্প্রিং, গোগরা থেকে চিনা সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছিল ভারত। এছাড়াও দেপসাং উপত্যকায় চিনা সেনার সামরিক নির্মাণ সরিয়ে ফেলারও দাবি জানানো হয়েছিল। সূত্রের দাবি, দ্বাদশতম বৈঠকে সীমান্ত এলাকা থেকে সেনা সরানোর জন্য দাবি জানায় চিন। কিন্তু ভারতের সাফ বার্তা, আগে গোগরা ও হট স্প্রিং এলাকা থেকে চিন সেনা সরালে, তবেই পরবর্তী পদক্ষেপ করবে ভারত। পাশাপাশি দেপসাং এলাকায় ভারতের টহলদারির অধিকার ফিরিয়ে দেওয়ার দাবিও জানানাে হয়েছে। তবে দেপসাং ইস্যু নিয়ে সমঝোতা বেশ কঠিন কাজ বলেই মনে করে ওয়াকিবহাল মহল। তাই আপাতত গোগরা-হট স্প্রিং এলাকা থেকে চিনা সেনা প্রত্যাহারের দাবিতেই জোর দিয়েছে ভারত। 

[আরও পড়ুন: ভিনরাজ্যের লোকেরা বাংলায় রেশন তুললেও পাবেন বিনামূল্যে, সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×