BREAKING NEWS

১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

মায়ানমারকে অত্যাধুনিক ডুবোজাহাজ উপহার ভারতের, চাপে চিন

Published by: Soumya Mukherjee |    Posted: October 15, 2020 9:51 pm|    Updated: October 15, 2020 9:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মায়ানমারের নৌসেনাকে কিলো ক্লাসের অত্যাধুনিক একটি ডুবোজাহাজ দিচ্ছে ভারত। এর ফলে এটাই মায়ানমারের প্রথম ডুবোজাহাজ হবে বলে বৃহস্পতিবার জানালেন ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব।

বৃহস্পতিবার নয়াদিল্লিতে একটি সাংবাদিক বৈঠক করার সময় অনুরাগ শ্রীবাস্তবকে মায়ানমারের বিষয়ে প্রশ্ন করা হয়। সেসময় ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, ‘দু’দেশের সমুদ্র উপকূলবর্তী এলাকায় একে অপরকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য মায়ানমারকে কিলো ক্লাসের অত্যাধুনিক মানের একটি ডুবোজাহাজ (submarine) দেওয়া হচ্ছে। ওই ডুবোজাহাজটির নাম আইএনএস ‘সিন্ধুবীর’ (INS Sindhuvir)। এর ফলে এটাই মায়ানমার নৌসেনার প্রথম ডুবোজাহাজ হবে। এই ঘটনা দুই দেশের সম্পর্ককে আরও জোরদার করবে। প্রতিবেশী দেশের সামর্থ ও শক্তি বাড়িয়ে এশিয়ার এই অঞ্চলের সবাইকে নিরাপত্তা দেওয়াই আমাদের লক্ষ্য।’

[আরও পড়ুন: কুম্ভমেলা চত্বরে নির্মিত ‘অবৈধ’ মসজিদ ভাঙতে চাইছে বিশ্ব হিন্দু পরিষদ ]

প্রসঙ্গত উল্লেখ্য, লাদাখে চিনের সঙ্গে সংঘর্ষের পর থেকেই প্রতিবেশী দেশগুলির সঙ্গে সম্পর্ক আরও ভাল করার উদ্যোগ নেয় ভারত। বেজিংয়ের উসকানিতে নেপাল ও পাকিস্তানের ভারতের বিরুদ্ধে তৎপর হলেও বাংলাদেশ, মায়ানমার বা শ্রীলঙ্কার মতো প্রতিবেশী দেশগুলি ভারতের বিপক্ষে কোনও মন্তব্য করেনি। তাই ভারতীয় বিদেশ সচিবের দায়িত্ব পাওয়ার পরেই বাংলাদেশ সফরে গিয়েছিলেন হর্ষবর্ধন শ্রিংলা। আর অক্টোবরের প্রথম সপ্তাহে ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের সঙ্গে মায়ানমার সফরে যান তিনি। সেখানে গিয়ে আন সাং সুচি ও মায়ানমারের সেনাপ্রধানের সঙ্গেও বৈঠক করেন। তারপর ভারতীয় বিদেশসচিব ও সেনাপ্রধান দেশে ফিরে এলেও ওই সফরের বিষয়ে সেভাবে কোনও মন্তব্য করেননি। কিন্তু, বৃহস্পতিবার মায়ানমারের নৌসেনাকে ডুবোজাহাজ দেওয়ার কথা জানালেন ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র।

[আরও পড়ুন: ‘ভারতের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলার অধিকার নেই চিনের’, লাদাখ ইস্যুতে কড়া বিদেশমন্ত্রক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement