BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘রেলের বেসরকারিকরণ হবে না’, আশ্বস্ত করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

Published by: Biswadip Dey |    Posted: December 2, 2021 7:19 pm|    Updated: December 2, 2021 8:24 pm

Indian Railways not for sale, will not privatise it, Ashwini Vaishnaw makes big announcement। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেলের (Indian Railways) কি পুরোপুরি বেসরকারিকরণ হয়ে যাবে? এই প্রশ্নটা ঘুরপাক খাচ্ছে বহুদিন ধরেই। বিশেষ করে গত অক্টোবর থেকেই বেশ কিছু ট্রেনকে বেসরকারি হাতে তুলে দেওয়ার থেকেই সেই প্রশ্ন জোরাল হয়েছিল। বৃহস্পতিবার এই জল্পনা নিয়ে মুখ খুললেন রেলমন্ত্রী (Rail Minister) অশ্বিনী বৈষ্ণব। আশ্বস্ত করে জানালেন রেলের বেসরকারিকরণ হবে না।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম আয়োজিত ইভেন্টে রেলমন্ত্রী বলেন, কেন্দ্রের এই ধরনের কোনও পরিকল্পনাই নেই। কেননা রেল একটা অতিকায় জটিল সিস্টেম। ভবিষ্যতেও রেলের বেসরকারিকরণের কোনও পরিকল্পনা যে সরকারের নেই, তাও পরিষ্কার করে দেন তিনি।

[আরও পড়ুন: স্বামীকে হাতের মুঠোয় রাখতে তুকতাক, খাবারে ঋতুস্রাবের রক্ত মেশাতেন স্ত্রী]

প্রসঙ্গত, এর আগে একই কথা বলেছিলেন অশ্বিনীর পূর্বসূরী পীযূষ গোয়েল। তিনি বলেছিলেন, ”আমাদের বিরুদ্ধে রেলের বেসরকারিকরণ করার অভিযোগ উঠছে। কিন্তু মানুষ কখনও বলেনি, রাস্তায় কেবল সরকারি পরিবহণই থাকুক। আসলে বেসরকারি ও সরকারি দুই ধরনের পরিবহণ থেকেই কিন্তু অর্থনৈতিক লাভ হয়। রেলে বেসরকারি বিনিয়োগকে সব সময়ই স্বাগত। কেননা এর ফলে পরিষেবার উন্নতি হবে।”

সেই সঙ্গেই তিনি জানিয়ে দেন, বেসরকারি বিনিয়োগ হলেও রেলের বেসরকারিকরণ কখনওই হবে না। সরকারি ও বেসরকারি দুই ক্ষেত্রের সম্মিলিত প্রয়াসেই যে দেশ প্রকৃত উন্নয়নের দিকে এগোবে তা জানিয়ে দেন তিনি। সেই সঙ্গে তৎকালীন রেলমন্ত্রী দাবি করেছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে রেল দেশের ‘উন্নয়নের ইঞ্জিন’ হয়ে উঠেছে। তাঁর দাবি ছিল, ২০১৯-২০ অর্থবর্ষে মোদি সরকার রেলের বরাদ্দ করেছিল ১.৫ লক্ষ কোটি টাকা। কিন্তু ২০২১-২২ সালে তা বাড়িয়ে ২.১৫ লক্ষ কোটি টাকা করা হয়েছে।

[আরও পড়ুন: Coronavirus: ভারতেও ওমিক্রনের থাবা, কর্ণাটকে ২ ব্যক্তির শরীরে মিলল করোনার নতুন স্ট্রেন]

অশ্বিনী বৈষ্ণবও রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত জবাবে এমন দাবি আগে করেছেন। তবে এবার তাঁকে সকলের সামনে এই প্রসঙ্গে কথা বলতে দেখা গেল।

প্রসঙ্গত, গত বছরই জানা গিয়েছিল সারা দেশের ১২০টি শাখার ১৫১টি ট্রেন চলবে। ওই সব শাখায় অনলাইনে ট্রেন চালানোর দরপত্র চাওয়া হয় কেন্দ্রের তরফে। তখনই বিরোধীরা কেন্দ্রের সমালোচনায় সরব হয়েছিল। বৃহস্পতিবার সেই সমালোচনাকে উড়িয়ে দিলেন রেলমন্ত্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে