১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতীয়দের সৌদি আরবের ভিসা পাওয়া এখন আরও সহজ, নিয়ম বদল করল দূতাবাস

Published by: Sucheta Sengupta |    Posted: November 18, 2022 2:15 pm|    Updated: November 18, 2022 3:20 pm

Indians do not need PCC to get visas from Saudi Arabia | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশ যাওয়ার সাধ কার না থাকে? আর সাধ্য থাকলে সেই সাধ পূরণ হওয়াও বিশেষ কিছু ব্যাপার নয়। তবে এবার আপনার সাধপূরণের রাস্তা আরও সহজ করে দিল সৌদি আরব (Saudi Arab)। মরু দেশে যাওয়ার ভিসা এখন পাওয়া যাবে অনেক সহজে। নিয়মকানুন শিথিল করার কথা জানিয়েছে দিল্লির (Delhi) সৌদি দূতাবাস। বলা হচ্ছে, ভারত ও সৌদি আরবের মধ্যে কৌশলী সম্পর্ক আরও দৃঢ় করার লক্ষ্যে এই পদক্ষেপ। সৌদির ঘোষণায় খুশি বিদেশ যেতে আগ্রহী ভারতীয়রা।

চাকরি কিংবা পড়াশোনার জন্য অথবা প্রবাসী হিসেবে প্রায় ২০ লক্ষ ভারতীয় সৌদির বাসিন্দা। দুই দেশের সম্পর্ক বরাবরই ভাল। এবার সেই সম্পর্কই আরও মজবুত করার লক্ষ্যে ভারতীয়দের ভিসা (Visa) প্রদানের নিয়ম আরও শিথিল করল সৌদি আরব। নয়া নিয়মে বলা হয়েছে, এবার থেকে পুলিশ বা থানার ছাড়পত্র লাগবে না। দ্রুত ভিসা পাওয়ার জন্য যাঁরা আবেদন জানাবেন, তাঁদের জন্য এ এক সুখবর। এছাড়া পর্যটকদের জন্যও এটি সুবিধাজনক।

[আরও পড়ুন: ক্যাডেটদের প্রশিক্ষণই মূল লক্ষ্য, শীঘ্রই মিটবে তহবিল সমস্যা, ময়দানে জানালেন এনসিসি-র ডিজি]

ভিসা পাওয়ার সাধারণ নিয়মেই আবেদনকারীকে পুলিশের ছাড়পত্র পেতে হয়। তাঁর বিরুদ্ধে কোনও ফৌজদারি মামলা নেই, তা প্রমাণের জন্যই এই সার্টিফিকেট দরকার। তবে ভারতের সঙ্গে বন্ধুত্বের স্বার্থে সৌদি সেই নিয়ম শিথিল করে দিল। দিল্লি দূতাবাসের তরফে টুইট করে জানানো হয়েছে, সৌদি আরব এবং ভারতের মধ্যে সুদৃঢ় সম্পর্কের কথা মাথায় রেখে ভারতীয়দের ভিসার জন্য পুলিশি ছাড়পত্রের সার্টিফিকেট (PCC) বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাতে এও উল্লেখ রয়েছে, প্রায় ২০ লক্ষ ভারতীয় সে দেশে শান্তিপূর্ণভাবে বসবাস করেন, তাতে সৌদি প্রশাসন অত্যন্ত খুশি।

চলতি বছর দিল্লি সফরে আসার কথা ছিল সৌদির রাজপুত্র তথা প্রধানমন্ত্রী মহম্মদ বিন সলমনের (Mohammed bin Salman)। প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠক করার কর্মসূচিও ছিল। তবে দিনক্ষণ নিয়ে জটিলতা তৈরি হওয়ায় শেষপর্যন্ত সফর বাতিল হয়। ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ (G-20) সম্মেলনে মোদির সঙ্গে তাঁর দেখা হয়েছে বলে খবর। সৌহার্দ্য বিনিময় হয়েছে।

[আরও পড়ুন: সম্পত্তির সঙ্গে বাড়ছে উচ্চাকাঙ্ক্ষাও, বিদেশে ফ্যামিলি অফিস খুলতে চলেছেন গৌতম আদানি!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে