১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিয়ের অনুষ্ঠানে বাতিল মদ, লকডাউনে নয়া নির্দেশিকা কর্ণাটক সরকারের

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 15, 2020 6:36 pm|    Updated: May 15, 2020 7:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের চতুর্থ পর্বে ছাড় মিলবে বিয়ের অনুষ্ঠানে। এমনটাই ঘোষণা কর্ণাটক মুখ্যমন্ত্রী বি এস ইয়েদ্দুরাপ্পার। রাজ্যে বিয়ের অনুষ্ঠানের নয়া গাইডলাইন প্রকাশ করলেন তিনি। ১৮মে থেকে লাগু হবে সেই নিয়ম।

লকডাউনের চতুর্থ পর্বে বিয়ে-সহ বাড়ির নানা অনুষ্ঠানের নয়া গাইডলাইন প্রকাশ করল কর্ণাটক সরকার। বিয়ের অনুষ্ঠানে ৫০ জনের বেশি আমন্ত্রিতদের ডাকা যাবে না। বাকি অনুষ্ঠানের ক্ষেত্রে আমন্ত্রতদের তালিকায় বহাল থাকল সেই একই সংখ্যা। পাশাপাশি আমন্ত্রিতদের প্রত্যেকের মোবাইলে আরোগ্য সেতু (Arogya Setu) অ্যাপকে বাধ্যতামূলক করল রাজ্য প্রশাসন। এমনকি অনুষ্ঠানে আমন্ত্রিতদের কাউকেই মদ (Alchohol) পরিবেশন করা যাবে না বলেই গাইডলাইনে নির্দেশ দেওয়া হয়। লকডাউনের তৃতীয় পর্বের পর ১৮ মে থেকে রাজ্যে এই আইন লাগু করা হবে বলে জানা যায়। এছাড়াও গাইডলাইনে বলা হয়- অনুষ্ঠানের আয়োজককে আমন্ত্রিতদের বিস্তারিত বিবরণ নিজের কাছে রাখতে হবে। প্রত্যেকটি ব্যক্তি অনুষ্ঠানে প্রবেশের আগে তাদের থার্মাল স্ক্রিনিং করা হবে। আমন্ত্রিতদের হাত স্যানিটাইজ (Sanitise) করার ব্যবস্থাও আয়োজকরাই করবেন। আর প্রতিটি অনুষ্ঠানে যা বাধ্যতামূল তা হল মাস্ক (Mask)। উপরিউক্ত এই নিয়মগুলি ছাড়াও কর্ণাটক সরকার জানায়, ৬৫ বছরের উর্ধ্বে থাকা কোনও ব্যাক্তি, কোনও অন্তঃসত্ত্বা মহিলা বা ১০ বছরের কম বয়সী শিশু কোনও অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন না।

[আরও পড়ুন:লকডাউনের চতুর্থ পর্বে দিল্লিতে চালু হচ্ছে মেট্রো! ইঙ্গিত কর্তৃপক্ষের]

তবে রাজ্যের যে স্থানগুলিতে কনটেনমেন্ট জোন রয়েছে সেখানে কোনও বিয়ের অনুষ্ঠান বা অন্য কোনও অনুষ্ঠানের আয়োজন করা হবে না। লকডাউনের তৃতীয় পর্বে ৫ মে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকেও বিয়ে, শ্রাদ্ধের অনুষ্ঠানের গাইডলাইন প্রকাশ করা হয়। সেখানেই জানানো হয়, বিয়ের অনুষ্ঠানে ৫০ জন ও শ্রাদ্ধের অনুষ্ঠানে ২০ জনের বেশি আমন্ত্রিতদের ডাকা যাবে না। তবে কর্নাটকে সেই নিয়ম লাগু হবে ১৮ মে থেকে।

[আরও পড়ুন:COVID প্রতিষেধক তৈরির পথে আরেক ধাপ, বাঁদরের দেহে সাফল্যের দাবি বিজ্ঞানীদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement