BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনে হোটেল -পরিবহণে ছাড় কেরলের, ক্ষোভপ্রকাশ করে চিঠি দিল কেন্দ্র

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 20, 2020 12:06 pm|    Updated: April 20, 2020 12:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশ জুড়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আবার আজ থেকেই বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে সেই সব ছাড়ের উর্ধ্বে গিয়ে কেরল সরকার নিজের রাজ্যে আরও বেশ কয়েকটি ক্ষেত্রে লকডাউনে নিয়ম লঘু করায় ক্ষুব্ধ স্বরাষ্ট্রমন্ত্রক। এই নিয়ে কেন্দ্র ও কেরলের মধ্যে চলছে জোর সংঘাত।

২০ এপ্রিল থেকে লকডাউনের কড়া আইন লঘু করা হবে দেশের বেশ কিছু ক্ষেত্রে, এমনটাই জানানো হয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে। তবে সেই সব নিয়ম ছাড়াই আজ থেকে কেরলে (Kerala) বইয়ের দোকান ও হোটেল ব্যবসা ফের চালু করার অনুমতি দিয়েছে পিনারাই বিজয়নের সরকার। পাশাপাশি কেরলে এদিন থেকেই জোড়়-বিজোড় নীতিতে গাড়ি চালানোরও অনুমতি দেওয়া হয়েছে। মহিলাদের অবশ্য সেই নিয়মের আওতায় ফেলা হয়নি। তবে কেরল সরকারের এই স্বেচ্ছাচারিতায় বেজায় ক্ষুব্ধ স্বরাষ্ট্রমন্ত্রক। পিনারাই বিজয়নের সরকার রাজ্যে এই নিয়ম লাগু করায় লঙ্ঘিত হচ্ছে কেন্দ্রের দেওয়া লকডাউনের গাইডলাইন, তা স্পষ্ট জানায় স্বরাষ্ট্রমন্ত্রক। তাই কেরল সরকারকে চিঠি লেখে স্বরাষ্ট্রমন্ত্রক। কেরল সরকারকে একটি চিঠিতে স্বরাষ্ট্রসচিব অজয় ​​ভাল্লা লিখেছেন, “লক্ষ্য করা গেছে কয়েকটি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল বিপর্যয় মোকাবিলার আইন, ২০০৫-এর অধীনে এমডিএর দেওয়া নির্দেশিকা অনুযায়ী অনুমতি দেওয়া হয়নি এমন কাজও শুরু করার অনুমতি দিয়ে নির্দেশ জারি করছে। কেবলমাত্র কেন্দ্রের লকডাউন সংক্রান্ত নির্দেশিকাতে যে ধরণের কাজকর্ম শুরুর অনুমতি দেওয়া হয়েছে, সেগুলো ছাড়া নিজে থেকে অন্য কাজকর্ম চালুর নির্দেশ দেওয়ার এক্তিয়ার রাজ্যের নেই। লকডাউন পরিস্থিতিতে যে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখোমুখি হয়েছে দেশ তা সামাল দিতেই পরীক্ষামূলকভাবে কিছু কিছু ক্ষেত্রে কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। তাই বলে সব ক্ষেত্রে সেই ছাড় নয়”, বলে জানায় স্বরাষ্ট্রমন্ত্রক।

[আরও পড়ুন:লকডাউনের জের, ৩১ মে পর্যন্ত উড়াল বাতিলের সিদ্ধান্ত ইন্ডিগো- ভিস্তারার]

গত সপ্তাহে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৩ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণা করেন তখনই ইঙ্গিত দেন যে ২০ এপ্রিলের পর কিছু কিছু ক্ষেত্রে লকডাউনের নিষেধাজ্ঞা শিথিল করা যেতে পারে। তবে সেই নিষেধাজ্ঞা হবে শর্তসাপেক্ষ। সেইমতো একটি গাইডলাইনও প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রক। সেই গাইডলাইন অনুযায়ীই রাজ্যগুলোকে পদক্ষেপ নিতে বলা হয়। কেরল সরকারকে চিঠি লিকে ফের সেই কথাই কড়া ভাষায় জানানো হয় কেন্দ্রের তরফ থেকে।

[আরও পড়ুন:কোয়ারেন্টাইন সেন্টারে যেতে নারাজ, স্বাস্থ্যকর্মীদের দেখে তাণ্ডব উন্মত্ত জনতার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement