BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সেনার মনোবল ভাঙতে পাঞ্জাবি গান, হিন্দিতে প্ররোচনামূলক ভাষণ! সীমান্তে নয়া কৌশল চিনের

Published by: Suparna Majumder |    Posted: September 17, 2020 9:30 am|    Updated: September 17, 2020 10:21 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্মুখ সমরে সুবিধা না করতে পেরে এবার মনস্তাত্বিক কৌশল প্রয়োগ করার চেষ্টা করছে লালফৌজ। শোনা গিয়েছে, পূর্ব লাদাখ (Eastern ladakh) সীমান্তে তারস্বরে পাঞ্জাবি গান বাজচ্ছে চিনা সেনা (PLA)। পাশাপাশি হিন্দিতে দেওয়া হচ্ছে প্ররোচনামূলক বার্তা।

গত মার্চ মাস থেকেই প্যাংগং হ্রদের উত্তর পাড়ে আগ্রাসন চালাচ্ছে চিনা বাহিনী। গত ২৯ এবং ৩০ আগস্ট চিনারা ভারতীয় সীমান্তে ঢোকার চেষ্টা করেছিল। যা প্রতিহত করেছেন ভারতীয় জওয়ানরা। কিন্তু তারপর থেকেই প্যাংগংয়ের (Pangong) দক্ষিণ প্রান্তে ক্রমাগত প্ররোচনামূলক পদক্ষেপ করে চলেছে চিনারা (China)। দ্বিপাক্ষিক চুক্তি না মেনে একেবারে ভারতীয় সেনার ঢিলছোঁড়া দুরত্বে সেনা মোতায়েন করা হয়েছে। সূত্রের খবর, সেপ্টেম্বরের শুরুতেও দুই পক্ষের মধ্যে গুলি চলেছে। প্রতিবার ড্রাগনকে উত্তরও দিয়েছেন ভারতীয় জওয়ানরা (Indian Army)।

[আরও পড়ুন: ‘লালফৌজের অকথ্য অত্যাচার জীবনে ভুলব না’, বলছেন মুক্তি পাওয়া অরুণাচলের যুবক]

এরই মধ্যে সুরক্ষার কথা মাথায় রেখে শীতেও পূর্ব লাদাখে থাকার প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারতীয় সেনা। শীতের পোশাক থেকে পর্যাপ্ত রেশনের সরঞ্জাম পৌঁছতে শুরু করেছে। তাতেই নাকি প্রমাদ গুনছে প্রতিবেশী দেশ। তাই এবার মনস্তাত্বিক আক্রমণের পথে হাঁটছে তারা। ভারতীয় সৈন্যদের মনোবল ভেঙে দিতেই পাঞ্জাবি গান চালানো হচ্ছে। পাশাপাশি হিন্দি ভাষায় প্ররোচনা মূলক বার্তা দেওয়া হচ্ছে। সূত্রের খবর, নরেন্দ্র মোদির (Narendra Modi) নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে লাউডস্পিকারে বার্তা দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, কেন্দ্রের ভুল নীতির জন্যই নাকি প্রবল শীতে জওয়ানদের পূর্ব লাদাখ সীমান্তে পাহারা দিতে হবে। প্রাক্তন এক সেনাপ্রধানের কথা, ছয়ের দশকেও নাকি এমন পন্থা অবলম্বন করেছিল চিন। তবে সেই সময়ও ভারতীয় সেনার আত্মবিশ্বাস টলাতে পারেনি। এবারও তা পারবে না বলেই মত প্রাক্তন সেনা কর্তার।  

[আরও পড়ুন: যুদ্ধের আবহেও ‘চিনা’ ব্যাংক থেকে ৯ হাজার কোটির ঋণ নিয়েছে ভারত! সংসদে জানালে কেন্দ্র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement