২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

নজরে বিহার নির্বাচন! এবার নেপাল সীমান্তের ঐতিহাসিক রেল সেতু উদ্বোধন করলেন মোদি

Published by: Paramita Paul |    Posted: September 18, 2020 1:55 pm|    Updated: September 18, 2020 1:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নজরে বিহার নির্বাচন! ফের কল্পতরু কেন্দ্র সরকার। শুক্রবার বিহারে কোশি রেলসেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর ফলে ভারত-নেপাল সীমান্তের যোগাযোগ আরও সুগম হবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেলসেতু উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, এই সেতুর কাজ শেষ হলে বিহারের রেলপথ আরও সুগম হবে। পাশাপাশি, বাংলা ও পশ্চিম ভারতের মধ্যেও যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে।

এদিন এই রেলসেতু উদ্বোধনের সময় পূর্বতন কংগ্রেস সরকারের তীব্র সমালোচনা করেন। সেইসময় রেলসেতুর বিস্তার করা হয়নি বলেও অভিযোগ করেন নরেন্দ্র মোদি। প্রসঙ্গত, ২০০৩-২০০৪ সালে এই সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। কিন্তু তারপর থেকে এই প্রকল্পের কাজ আর এগোয়নি। বরং লকডাউনের সময় এই প্রকল্পে আরও গতি আসে। লকডাউনের জেরে কাজ হারিয়ে বাড়ি ফেরা বহু পরিযায়ী শ্রমিক, এই প্রকল্পে অংশ নেন। দ্রুত কাজ শেষ হল। যদিও বিরোধীদের কটাক্ষ, বিহারে ভোটের দামামা বেজে গিয়েছে। আর তাই দ্রুত এই প্রকল্পে কাজ শেষ করা হল।

[আরও পড়ুন : প্রতিরক্ষা ক্ষেত্রে বড় সিদ্ধান্ত! ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে ছাড়পত্র কেন্দ্রের]

প্রসঙ্গত, বিহার-নেপাল সীমান্তের ক্ষেত্রে এই সেতু গুরুত্বপূর্ণ। ১.৯ কিলোমিটার লম্বা সেতুটি তৈরি হতে ব্যয় হয়েছে ৫১৬ কোটি টাকা। কিছুদিন আগে সে রাজ্যে সাতটি বড় শহর পরিকাঠামো (Urban infrastructure) প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সব ক’টি প্রকল্প মিলিয়ে খরচ পড়বে ৫৪১ কোটি টাকা।

[আরও পড়ুন : জন্মদিনের শুভেচ্ছায় আপ্লুত, এবার দেশবাসীর কাছে ‘উপহার’ চাইলেন মোদি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement