Advertisement
Advertisement
Lok Sabha 2024

বিহারে NDA-তে ভাঙন? কেন্দ্রীয় মন্ত্রিপদ থেকে ইস্তফা পশুপতির, INDIA যোগের ইঙ্গিত

পশুপতি চাইলে তাঁর জন্য মহাজোটের রাস্তা খোলা, বলছে আরজেডি।

Lok Sabha 2024: Pashupati Paras resigns from Modi cabinet over seat-sharing pact

চিরাগ পাসওয়ান, জেপি নাড্ডা, পশুপতি পারস। ফাইল ছবি।

Published by: Subhajit Mandal
  • Posted:March 19, 2024 3:35 pm
  • Updated:March 19, 2024 3:35 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাইপোর সঙ্গে ঠান্ডা লড়াইয়ে হার মানতে হয়েছে। লোকসভা ভোটে তাঁর দলের ভাগ্যে ভোটে একটি আসনও বরাদ্দ করেনি বিজেপি। অগত্যা NDA-ছাড়ার পথে লোকজন শক্তি পার্টির (পারস) নেতা পশুপতি পারস। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন তিনি। আগামী দিনে বিজেপি বিরোধী ইন্ডিয়া (INDIA) জোটে শামিল হওয়ার ইঙ্গিতও দিয়েছেন বিহারের পাসওয়ান সমাজের এই নেতা।

কাকা ভাইপোর লড়াইটা শুরু হয়েছিল ২০২১-এর মাঝামাঝি। রামবিলাস পাসওয়ানের (Ram Vilas Paswan) মৃত্যুর পর তাঁর উত্তরাধিকার নিয়ে ঝামেলায় দুই ভাগে ভাগ হয়ে যায় লোকজনশক্তি পার্টি। একদিকে ছিলেন রামবিলাসের ভাই পশুপতি পারস, আরেকদিকে রামবিলাসের ছেলে চিরাগ পাসওয়ান। পশুপতি পারসের সঙ্গে ছিলেন দলের ৬ সাংসদের পাঁচ জনই। আর চিরাগ ছিলেন একা। সেসময় বিজেপি পশুপতির পাশে দাঁড়ায়।

Advertisement

[আরও পড়ুন: ভোটের আগেই বড় ধাক্কা ঝাড়খণ্ড মুক্তি মোর্চার, বিজেপিতে যোগ হেমন্তের ভ্রাতৃবধূর]

কিন্তু ২০২৪ লোকসভা নির্বাচন (Lok Sabha 2024) আসতে আসতে সম্ভবত বিজেপি বুঝে গিয়েছে তাঁদের সেই সিদ্ধান্ত ভুল ছিল। পশুপতির সঙ্গে সাংসদরা থাকলেও জনগণ চিরাগের পাশেই। সেকারণেই লোকসভার লড়াইয়ে চিরাগকে বেশি গুরুত্ব দিয়ে তাঁর সঙ্গেই আসনরফা করে গেরুয়া শিবির। বিহারের ৪০ আসনের মধ্যে চিরাগের জন্য পাঁচ আসন চিরাগের দলের জন্য ছাড়া হয়েছে। আর পশুপতির জন্য একটা আসনও ছাড়া হয়নি। বদলে তাঁকে বিহারের মন্ত্রিত্ব নেওয়ার প্রস্তাব দেওয়া হয়। বিজেপির এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই অখুশি পশুপতি পারস।

Advertisement

[আরও পড়ুন: আত্মঘাতী বধূ! খবর পেয়ে শ্বশুরবাড়িতে আগুন ধরিয়ে শ্বশুর-শাশুড়িকে ‘খুন’ বাপের বাড়ির লোকেদের

মঙ্গলবার মোদির মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন তিনি। ইস্তফা দিয়েই বিজেপি নেতৃত্বকে কার্যত তুলোধোনা করেছেন। পশুপতির অভিযোগ,”আসনরফার ক্ষেত্রে আমার দল অন্যায়ের শিকার হয়েছে।” ঘনিষ্ঠ সূত্রে তিনি জানিয়েছেন, আগামী দিনে সব রাস্তা খোলা রয়েছে। এদিকে পশুপতির ইস্তফার পর তাঁকে মহাজোটে স্বাগত জানিয়েছেন আরজেডি নেতা তেজপ্রতাপ যাদব (Tej Pratap Yadav)। তিনি জানিয়েছেন, পশুপতি চাইলে তাঁর জন্য মহাজোটের রাস্তা খোলা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ