২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২১ অক্টোবর ২০২০ 

Advertisement

চতুর্থ দফায় ৭২ আসনে ভোটগ্রহণ, বিজেপির ঘাঁটিতে থাবা বসাতে মরিয়া বিরোধীরা

Published by: Subhajit Mandal |    Posted: April 29, 2019 10:13 am|    Updated: April 29, 2019 10:13 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এরাজ্যের বাইরে প্রথম তিন দফার ভোট ছিল সার্বিকভাবে শান্তিপূর্ণ। একই ট্রেন্ডে চতুর্থ দফার ভোটও শুরু হয়েছে মোটামুটি শান্তিপূর্ণভাবেই। এই দফায় মোট ৯টি রাজ্যের ৭২ আসনে ভোটগ্রহণ হচ্ছে। এর মধ্যে রয়েছে হিন্দি বলয়ের গুরুত্বপূর্ণ কিছু কেন্দ্র। যা তথাকথিতভাবে বিজেপির শক্তি ঘাঁটি হিসেবে পরিচিত। গত লোকসভা ভোটে এই কেন্দ্রগুলির বেশিরভাগই ছিল বিজেপির দখলে।

[আরও পড়ুন: বুথে এজেন্ট বসাতে রাস্তায় ছোটাছুটি অধীরের, সকাল থেকেই উত্তপ্ত বহরমপুর]

চতুর্থ দফায় মুম্বই-সহ মহারাষ্ট্রের ১৭ আসনে ভোটগ্রহণ হচ্ছে। রাজস্থান এবং উত্তরপ্রদেশের ১৩টি করে আসনে ভোট হচ্ছে। এরাজ্যের আটটি আসনের পাশাপাশি মধ্যপ্রদেশ ও ওড়িশার ৬টি করে আসনে ভোট শুরু হয়েছে। বিহারের পাঁচটি আসনে চলছে ভোটগ্রহণ। ঝাড়খণ্ডের ৩ আসনে শুরু হয়েছে ভোটগ্রহণ। জম্মু কাশ্মীরের অনন্তনাগ কেন্দ্রের কিছু অংশে চলছে ভোটগ্রহণ। এই রাউন্ডের হেভিওয়েটদের তালিকায় রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং এবং বামপন্থীদের পোস্টার বয় কানহাইয়া কুমার। লড়াইয়ে আছেন কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত, বাবুল সুপ্রিয়। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেস নেতা বাবুল সুপ্রিয়, অধীর চৌধুরি, মিলিন্দ দেওরা। কংগ্রেসের তারকা প্রার্থী উর্মিলা মাতণ্ডকর, প্রিয়া দত্ত। সমাজবাদী পার্টির প্রার্থী ডিম্পল যাদব। দুই কংগ্রেসের মুখ্যমন্ত্রী কমল নাথ এবং অশোক গেহলটের ছেলে নকুল নাথ ও বৈভব গেহলটেরও ভাগ্যপরীক্ষা আজই।

[আরও পড়ুন: কেন্দ্রীয় বাহিনীর দাবিতে জেমুয়ায় গ্রামবাসীদের বিক্ষোভ, লাঠিচার্জ পুলিশের]

উত্তরপ্রদেশের ১৩টি আসনের মধ্যে গতবছর ১২টি আসনেই জিতেছিল বিজেপি। মোট ৭২ আসনের মধ্যে ৫৬টি আসনই বিজেপি ও তাঁর জোটসঙ্গীদের দখলে ছিল। অন্যদিকে, কংগ্রেসের দখলে ছিল মাত্র ২টি। কিন্তু, সম্প্রতি বিধানসভা নির্বাচনে রাজস্থান ও মধ্যপ্রদেশ ক্ষমতায় এসেছে কংগ্রেস। এই দুই রাজ্যে ভাল ফলের আশায় হাত শিবির। মহারাষ্ট্রেও এনসিপির সঙ্গে জোট করে লড়াই দেওয়ার চেষ্টায় রাহুল গান্ধীর দল। এবারে মুম্বইয়ের লড়াই বেশ চমকপ্রদ। কংগ্রেসের হয়ে প্রিয়া দত্ত, উর্মিলা মাতণ্ডকর, মিলিন্দ দেওরা, সঞ্জয় নিরুপমদের মতো হেভিওয়েটরা এবার মুম্বই থেকে লড়ছেন। এদিন সকাল থেকেই ভোটের লাইনে দেখা গিয়েছে তারকাদের। ইতিমধ্যেই ভোট দিয়েছেন উর্মিলা মাতণ্ডকর, পরেশ রাওয়াল, রেখা, অনুমপম খের, আমির খান, মাধুরী দীক্ষিতদের মতো তারকারা। ভোট দিয়েছেন শরদ পওয়ার, কমল নাথ, কানহাইয়া কুমাররাও।

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement