২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Maharashtra Crisis: শিব সেনা দখল নয়, বালাসাহেবের নামে নতুন দল গড়ছে শিণ্ডের নেতৃত্বাধীন বিক্ষুব্ধরা!

Published by: Subhajit Mandal |    Posted: June 25, 2022 4:13 pm|    Updated: June 25, 2022 4:13 pm

Maharashtra political crisis: Shinde-led rebel MLAs name their faction 'Shiv Sena Balasaheb' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আশঙ্কা সত্যি করে আড়াআড়িভাবে ভাঙছে শিব সেনা! তবে উদ্ধবের দল থেকে তাঁকেই উৎখাত করার পরিকল্পনা নেই একনাথ শিণ্ডের নেতৃত্বাধীন বিরোধী শিবিরের। তারা সম্ভবত নতুন দলই গড়ছে। আর নতুন এই মঞ্চ তৈরির সময়ও তাদের হাতিয়ার বালাসাহেব আবেগ। নিজেদের সম্ভাব্য দলের নাম তারা দিচ্ছে ‘শিব সেনা বালাসাহেব।’

আসলে উদ্ধব ঠাকরে যতই শক্তিহীন হয়ে যান না কেন, তিনি লড়াইয়ের ময়দান ছাড়তে নারাজ।দলের সাংসদ সঞ্জয় রাউতের (Sanjay Raut) দাবি, এই পরিস্থিতিতে কোনও ভাবেই ইস্তফা দেবেন না উদ্ধব ঠাকরে (Udhhav Thackeray)। উলটে ঠাকরে গোষ্ঠী একনাথদের বিধায়কপদ বাতিলের জন্য উঠে পড়ে লেগেছে। শুক্রবার পর্যন্ত মোট ১৬ জন বিধায়কের বিধায়ক পদ খারিজের দাবি করেছিল উদ্ধব গোষ্ঠী। বিধানসভার ডেপুটি স্পিকার তাঁদের সেই আরজি গ্রহণ করে ওই বিধায়কদের আগামী সোমবারের মধ্যে লিখিত জবাব দিয়ে শুনানিতে অংশ নেওয়ার নির্দেশ দিয়েছেন। ওইদিন বিধায়করা অনুপস্থিত থাকলেই তাঁদের বিধায়ক পদ খারিজ হয়ে যাবে।

Maharashtra political crisis: Shinde-led rebel MLAs name their faction 'Shiv Sena Balasaheb'

[আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচনে কোন পক্ষে? কেজরিওয়াল এবং চন্দ্রবাবু নায়ডুর নীরবতায় প্রশ্ন]

বিধায়কদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ায় ক্ষুব্ধ একনাথ শিণ্ডে (Eknath Shinde) শিবির আবার সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছে। শিব সেনার লেটারহেডে সেই অনাস্থা প্রস্তাব লিখে ই-মেল পাঠানো হয় ডেপুটি স্পিকারের কাছে। কিন্তু তিনি সেই অনাস্থা প্রস্তাব গ্রহণ করেননি। তাঁর যুক্তি, অনাস্থা প্রস্তাব দিতে হলে সশরীরে তাঁর অফিসে গিয়ে দিতে হবে। তাছাড়া শিব সেনার লেটারহেডে চিঠি লেখার ক্ষমতা একনাথ শিণ্ডের নেই। কারণ তিনি আর শিব সেনার পরিষদীয় দলের নেতা নন।

[আরও পড়ুন: সামান্য ধাক্কাতেই ধসে গেল নির্মীয়মাণ কলেজের দেওয়াল! যোগীরাজ্যে বড়সড় দুর্নীতির অভিযোগ]

ডেপুটি স্পিকারের এই সিদ্ধান্তের পর খানিকটা চাপে পড়ে যায় শিণ্ডে সেনা। গুয়াহাটিতে বৈঠক করে তাঁরা ঠিক করেছে নতুন করে স্পিকারকে চিঠি দেওয়া হবে। তবে এবার আর শিব সেনার লেটারহেডে নয়, ‘শিব সেনা বালাসাহেব’ (Shiv Sena Balasaheb) নামের নতুন মঞ্চের লেটারহেডে চিঠি দেওয়া হবে। তারপরই রাজনৈতিক মহলে গুঞ্জন, ওই নামেই নতুন দল খুলে বিজেপিকে সমর্থন করতে চলেছেন একনাথ শিণ্ডে। যদিও শিণ্ডের দলের নতুন এই নামে আপত্তি রয়েছে উদ্ধব ঠাকরে গোষ্ঠীর। এদিন দুপুরেই শিব সেনার কার্যকরী কমিটির বৈঠক ছিল শিব সেনা ভবনে। বৈঠক শেষে উদ্ধব পক্ষের অন্যতম নেতা সঞ্জয় রাউত সাফ জানিয়ে দিয়েছেন,”বিক্ষুব্ধদের তাঁরা গুরুত্ব দিচ্ছেন না। যদি তাঁরা আলাদা দল গড়তে চায় গড়তেই পারে। কিন্তু সেই দলে শিব সেনার নাম ব্যবহার করা যাবে না। ব্যবহার করা যাবে না বালাসাহেবের নামও।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে