৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার কেন্দ্রীয় মেডিক্যাল প্রবেশিকাতেও বড়সড় দুর্নীতি! পর্দাফাঁস করল CBI

Published by: Subhajit Mandal |    Posted: September 23, 2021 10:39 am|    Updated: September 23, 2021 12:15 pm

Major scam in NEET Medical Exams found, says CBI | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষার পর এবার কেন্দ্রীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষাতেও বড়সড় দুর্নীতির অভিযোগ। ৫০ লক্ষ টাকার বিনিময়ে অনৈতিকভাবে পড়ুয়াদের প্রবেশিকা পরীক্ষায় পাশ করানোর অভিযোগ মহারাষ্ট্রের এক কোচিং সেন্টারের বিরুদ্ধে। বুধবার এই খবর মিলেছে সিবিআই (CBI) সূত্রে।

Major scam in NEET Medical Exams found, says CBI

CBI সূত্রের খবর, RK Education Career Guidance নামের মহারাষ্ট্রের এক কোচিং সেন্টার কেন্দ্রীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার্থীদের কাছ থেকে তাদের বিভিন্ন মেডিক্যাল কলেজে ভরতি করিয়ে দেওয়ার বন্দোবস্ত করত। বিভিন্ন ভাবে তারা কেন্দ্রীয় সরকারের নেওয়া NEET মেডিক্যাল পরীক্ষায় নকল করতে সাহায্য করত। কখনও কখনও ভুয়ো পরীক্ষার্থী সাজিয়েও পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হত। সিবিআই সূত্রের খবর, বেশ কিছু পরীক্ষাকেন্দ্রের সঙ্গে যোগসাজশ ছিল এই কোচিং সেন্টারটির। এই সেন্টারে যে পড়ুয়ারা বিপুল অঙ্কের টাকা দিতে ভরতি হত, তারা যাতে ওই পরীক্ষাকেন্দ্রেই পরীক্ষা দিতে পারে, সেটা নিশ্চিত করতে সেইমতো তাঁদের রেজিস্ট্রেশন আইডি এবং অন্যান্য নথিতে পরিবর্তনও করত। এই কাজে সরকারি কর্মীরাও তাদের সাহায্য করত। সব মিলিয়ে এই দুর্নীতির মূল অনেক গভীরে। সিবিআই সূত্রের খবর, ওই কোচিং সেন্টারের একাধিক ঠিকানায় তল্লাশি চালিয়ে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।

[আরও পড়ুন: ভ্যাকসিন সার্টিফিকেটের পারস্পরিক স্বীকৃতি প্রয়োজন, COVID-19 শীর্ষ সম্মেলনে সওয়াল প্রধানমন্ত্রীর]

এর আগে একই রকমভাবে কেন্দ্রীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষাতেও (Joint Entrance Examination) বড়সড় দুর্নীতির হদিশ মিলেছে। একটি বেসরকারি সংস্থার বিরুদ্ধে অনলাইনে হওয়া এই পরীক্ষাকে প্রভাবিত করার অভিযোগ জমা পড়েছিল সিবিআইয়ের কাছে। অভিযোগ, অনলাইন পরীক্ষায় প্রযুক্তির ব্যবহার করে কিছু পড়ুয়াকে অনৈতিক সুবিধা পাইয়ে দিয়েছে সংস্থাটি। সিবিআইয়ের কাছে আসা অভিযোগে দাবি করা হয়েছে, এই সংস্থাটির সঙ্গে যুক্ত কর্মী এবং শিক্ষকরা দেশের বাছাই করা কিছু পরীক্ষাকেন্দ্রে রিমোট অ্যাক্সেসের মাধ্যমে পরীক্ষার্থীদের হয়ে প্রশ্নের উত্তর দেওয়ার ব্যবস্থা করেছিল। সেই সংস্থার বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে।

[আরও পড়ুন: করোনায় মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র]

নিট মেডিক্যাল নিয়ে ইতিমধ্যেই দেশজুড়ে বিস্তর বিতর্ক হয়েছে। এই পরীক্ষায় প্রধানত ধনী এবং শহরাঞ্চলের পরীক্ষার্থীরা সুবিধা পান, এই অভিযোগে তামিলনাড়ু সরকার নিট পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। শুধু তাই নয়, নিট পরীক্ষায় পাশ করতে না পেরে দেশজুড়ে বেশ কিছু পড়ুয়া আত্মহত্যাও করেছেন। সেই পরীক্ষায় এই দুর্নীতির অভিযোগ, NEET ঘিরে বিতর্ক আরও বাড়াল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement