৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘করোনা পরবর্তী পরিস্থিতিতে দক্ষতা উন্নয়নই হবে হাতিয়ার’, যুবসমাজকে বার্তা প্রধানমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: July 15, 2020 12:00 pm|    Updated: July 15, 2020 12:00 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরবর্তী পরিস্থিতিতে সঙ্কুচিত চাকরির বাজার। এই পরিস্থিতিতে যুবসমাজের একমাত্র হাতিয়ার হতে পারে দক্ষতা উন্নয়ন। বুধবার বিশ্ব যুব দক্ষতা দিবসে (World Youth Skill Day) দেশের যুব সমাজের প্রতি এই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাঁর কথায়, আগামী দিনে বিশ্বজুড়েই কদর বাড়বে দক্ষ শ্রমিকের। বিশেষ করে স্বাস্থ্যক্ষেত্রে। তাই ভারতের যুবসমাজের দক্ষতা বাড়ানোর চেষ্টা করা উচিত।

বিশ্ব যুব দক্ষতা দিবস উপলক্ষে এক বক্তৃতায় প্রধানমন্ত্রী বলেন, “অনেকেই আমাকে জিজ্ঞেস করেন, এই পরিস্থিতিতে যখন ব্যবসা, বাজার বদলে যাচ্ছে তখন নিজেকে সময়োপযোগী কীভাবে রাখব? আমি বলি এখনই দক্ষতার গুরুত্ব আরও বেড়ে যায়। এখন নিজেকে সময়োপযোগী রাখার একটাই মন্ত্র। দক্ষ হও, নিজের দক্ষতা আরও বাড়িয়ে নাও।” যুবসমাজের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন,”এই করোনা মহামারীর সময় কাজের পরিবেশ বদলে গিয়েছে। চাকরির ধরনও বদলে যাচ্ছে। তাছাড়া প্রযুক্তি প্রতিনিয়ত উন্নত হচ্ছে। তাই এই পরিস্থিতিতে নিজের দক্ষতা বাড়ানো খুব জরুরি। যেটা আমাদের যুবসমাজ করছে। আসলে দক্ষতা আমাদের জন্য উপহার। এটা অভিজ্ঞতার সঙ্গে সঙ্গে বাড়ে। সময়ের সঙ্গে আরও উন্নত হয়।”

[আরও পড়ুন: ‘বিজেপিতে যোগ দিচ্ছি না, আমি এখনও কংগ্রেস সদস্য’, ‘ভোলবদল’ পাইলটের]

উল্লেখ্য, ক্ষমতায় আসার পর থেকেই দেশের বেকার সমস্যা নিয়ে ব্যাকফুটে প্রধানমন্ত্রী। মোদি জমানার সবচেয়ে জ্বলন্ত ইস্যুর মধ্যে একটি হল এই বেকারত্ব। যা দূর করার লক্ষ্যে বছর পাঁচেক আগের এই দিনই প্রধানমন্ত্রী ‘স্কিল ইন্ডিয়া’ প্রকল্পের সূচনা করেছিলেন। কিন্তু তাতেও সমস্যা মেটেনি। সময়ের সঙ্গে সঙ্গে বেকারত্ব বেড়েছে। এদিন প্রকারান্তরে প্রধানমন্ত্রী বুঝিয়ে দিলেন, চাকরির বাজারে নিজেকে প্রস্তুত রাখতে হলে দক্ষতা উন্নয়নই একমাত্র হাতিয়ার হবে যুবসমাজের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement