১২ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দিল্লির ব্যাটারি কারখানায় বিধ্বংসী আগুন, বিস্ফোরণে ভেঙে পড়ল বাড়ির একাংশ

Published by: Sucheta Sengupta |    Posted: January 2, 2020 11:38 am|    Updated: January 2, 2020 12:25 pm

Massive fire breaks out in Delhi factory, many trapped

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৯-এর শেষপ্রান্তে ভয়াবহ অগ্নিকাণ্ডের সাক্ষী ছিল রাজধানী শহর। ডিসেম্বরের গোড়ায় সবজিমান্ডির আগুন কেড়ে নিয়েছিল ৪৩ টি প্রাণ। নতুন বছরেও আগুন বিপর্যয় পিছু ছাড়ল না দিল্লির। বছরের দ্বিতীয় দিনেই ব্যাটারি কারখানায় বিধ্বংসী অগ্নিকাণ্ডে চাঞ্চল্য ছড়াল পিরাগড়ি এলাকায়। আগুন থেকে বিস্ফোরণের জেরে ধসে পড়ল বিল্ডিংয়ের এর একটি অংশ। ধ্বংসস্তূপের মধ্যে বেশ কয়েকজনের আটকে থাকার আশঙ্কা। উদ্ধারকাজে নেমেছে দমকলের ৩৫টি ইঞ্জিন। পরিস্থিতি ক্রমশ আয়ত্বের বাইরে চলে যাওয়ায় বাড়তে থাকে ইঞ্জিনের সংখ্যা।

বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টে নাগাদ পশ্চিম দিল্লির পিরাগড়ি এলাকার একটি ব্যাটারি কারখানায় আচমকাই ছড়িয়ে পড়ে আগুন। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় দমকল বিভাগে। প্রাথমিকভাবে দমকলের ৩০টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছলেও, আগুন দ্রুত ছড়িয়ে পড়তে থাকায় ইঞ্জিনের সংখ্যা বাড়তে থাকে। এরপর সকাল ৯টা নাগাদ প্রবল শব্দে কেঁপে ওঠে কারখানা। বোঝা যায়, আগুনের শিখা রাসায়নিকের সংস্পর্শে এসে বিস্ফোরণ ঘটে গিয়েছে। তার পরপরই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে কারখানার একটা অংশ। সেসময় কারখানায় বেশ কয়েকজন ছিলেন বলে খবর। তাঁরা সকলেই আটকে পড়েছেন। এমনকী উদ্ধারকাজে গিয়ে আটকে পড়েন কয়েকজন দমকল কর্মীও। শেষ খবর পাওয়া পর্যন্ত, ৫০ টি ইঞ্জিন কাজ করতে আগুন নিয়ন্ত্রণে আনতে। নামানো হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও।

[আরও পড়ুন: ফের সংঘাতের পথে কেন্দ্র-রাজ্য, প্রজাতন্ত্র দিবসে দিল্লির কুচকাওয়াজে থাকছে না বাংলার ট্যাবলো]

প্রশাসন সূত্রে খবর, অত্যন্ত সাবধানতা এবং তৎপরতার সঙ্গে কাজ করছেন দমকল কর্মীরা। ধোঁয়া এবং রাসায়নিকের গন্ধে এলাকাটি দূষিত হয়ে পড়ায় শ্বাসকষ্টও শুরু হয়েছে অনেকের। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল পরিস্থিতির দিকে নজর রেখেছেন। তিনি জানিয়েছেন, ”খবরটা শোনার পর উদ্বিগ্ন হয়ে পড়েছি। খুব খারাপও লাগছে। দমকল কর্মীরা নিজেদের সাধ্যমতো চেষ্টা করছেন। যাঁরা আটকে আছেন, তাঁরা দ্রুত উদ্ধার হোন, এই প্রার্থনা করছি।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে