BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাশ্মীরে আন্তর্জাতিক প্রতিনিধি দলের সঙ্গে মধ‌্যাহ্নভোজ, ৯ নেতাকে বহিষ্কার করল পিডিপি

Published by: Monishankar Choudhury |    Posted: January 10, 2020 11:19 am|    Updated: January 10, 2020 11:19 am

Mufti's PDP sacks nine members for meeting foreign delegates

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীর ঘুরে দেখলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ জাস্টার-সহ ১৬টি দেশের প্রতিনিধিরা। দলের আগাম অনুমতি না নিয়ে কাশ্মীরে মধ‌্যাহ্নভোজে যোগ দেওয়া ও বিদেশি কূটনীতিকদের সঙ্গে দেখা করায় দল থেকে ন’জন জন নেতাকে বহিষ্কার করল পিডিপি। দলবিরোধী কাজের জন‌্য তাঁদের এই শাস্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেহবুবা মুফতি।

১৬ দেশের দূতদের এই সফরের তীব্র সমালোচনা করেছে রাজ্যের প্রাক্তন শাসকদল পিডিপি। এ বিষয়ে পিডিপি নেতা সুহেল বুখারি বলেন, ‘গত ৫ আগস্ট ৩৭০ ধারা রদের পর দলের কর্মীদের পার্টি লাইন ভাঙতে দেখা গিয়েছে। এটা দল এবং জম্মু ও কাশ্মীরের স্বার্থবিরোধী।’ নিজের টুইটার হ্যান্ডেলে পিডিপি লিখেছে, ‘জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি দেখতে রাষ্ট্রদূতের দ্বিতীয় ব্যাচকে পাঠিয়েছে প্রধানমন্ত্রী দপ্তর। রাজ্যে চলা অচলাবস্থাকে স্বাভাবিক হিসেবে দেখাতেই সরকারের এই পরিকল্পনা। গত ১৬০ দিন ধরে যে সমস্ত নেতা জেলবন্দি রয়েছেন, তাঁদের সঙ্গে প্রতিনিধিদলের দেখা করানোর সাহস কি পিএমও দেখাবে?’ এই সফরের তীব্র সমালোচনা করেছে কংগ্রেসও। দলের বর্ষীয়ান নেতা জয়রাম রমেশ অভিযোগ করেছেন, কাশ্মীর নিয়ে কেন্দ্র দু’মুখো নীতি নিয়েছে।

উল্লেখ্য, মার্কিন রাষ্ট্রদূত, কূটনীতিকরা ছাড়াও এদিন আন্তর্জাতিক প্রতিনিধি দলে ছিলেন দক্ষিণ কোরিয়া, মরক্কো, নাইজার, নাইজেরিয়া, গিয়ানা, আর্জেন্তিনা, নরওয়ে, ফিলিপিন্স, মালদ্বীপ, টোগো, ফিজি, পেরু, বাংলাদেশ, ভিয়েতনামের প্রতিনিধিরা। তাঁদের সঙ্গে দেখা করানো হয় কাশ্মীরের বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-নেত্রীদের। মেহবুবা মুফতির পিডিপি-র প্রাক্তন শীর্ষ নেতা ও বর্তমানে দল থেকে বহিষ্কৃত আলতাফ বুখারির নেতৃত্বে এক দল স্থানীয় রাজনীতিবিদ আসেন ভিনদেশি কূটনীতিকদের সঙ্গে মধ‌্যাহ্নভোজ সারতে। কিন্তু দলের আগাম অনুমতি না নিয়ে মধ‌্যাহ্নভোজে যোগ দেওয়ায় ও বিদেশি কূটনীতিকদের সঙ্গে দেখা করায় দল থেকে তাঁদের বহিষ্কার করে পিডিপি।

[আরও পড়ুন: মোদির বাজেট বৈঠকে গরহাজির নির্মলা, সরকারের সদিচ্ছা নিয়ে প্রশ্ন বিরোধীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে