বহুবিবাহ ও নিকাহ হালালা

সুপ্রিম কোর্টে বহুবিবাহ ও নিকাহ হালালা বন্ধের দাবিতে মামলা, বিরোধিতা মুসলিম ল বোর্ডের

মুসলিম মহিলাদের সুরক্ষার জন্য এই বিষয়ে আইন প্রণয়ন করতে চাইছে কেন্দ্রও।

Muslim law board moves SC against PIL seeking ban on polygamy
Published by: Soumya Mukherjee
  • Posted:January 27, 2020 12:49 pm
  • Updated:January 27, 2020 12:49 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুসলিম সমাজে প্রচলিত বহুবিবাহ ও নিকাহ হালালা নিষিদ্ধ করার দাবিতে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। বিষয়টি কেন্দ্র করে ক্ষিপ্ত হয়ে উঠেছে মুসলিমদের একাংশ। এর তীব্র বিরোধিতাও করা হয়েছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (AIMPLB)-এর তরফে। সোমবার এই মামলা খারিজ করার দাবি জানিয়ে সর্বোচ্চ আদালতে একটি হলফনামা জমা দিল তারা।

এই হলফনামায় তারা দাবি করেছে, বহুবিবাহ ও নিকাহ হালালা-সহ মুসলিম সম্প্রদায়ের বেশকিছু নিয়ম নিয়ে আদালত আগেই সিদ্ধান্ত দিয়েছে। তাই নতুন করে এই বিষয়ে আর মামলার কোনও প্রয়োজন নেই। তাছাড়া মুসলিম সম্প্রদায়ের মানুষ না হয়ে এই ধর্মের নিয়মের বিরোধিতা করে মামলা করার অধিকার কারও থাকতে পারে না। অবিলম্বে এই মামলা খারিজ করা হোক। যে মুসলিম মহিলাদের স্বার্থে এই ধরনের মামলা দায়ের করা হয়েছে তাঁদের স্বার্থরক্ষার জন্য AIMPLB ও অন্য মুসলিম সংগঠনগুলি সবসময় সক্রিয় রয়েছে। তাই সম্প্রদায়ের বাইরের লোকের এই বিষয়ে অযথা মাথা ঘামানোর দরকার নেই।

[আরও পড়ুন: এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার বিক্রি করতে চলেছে কেন্দ্র  ]

 

প্রসঙ্গত উল্লেখ্য, কয়েকদিন আগে শবরীমালা মন্দির সংক্রান্ত রায় পুনর্বিবেচনার মামলায় একটি ইঙ্গিতপূর্ণ নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে। মন্দির ও মসজিদে মহিলাদের প্রবেশাধিকার সংক্রান্ত বিষয়গুলি এক ফ্রেমে বাঁধতে বলেছেন। তারপর এই সংক্রান্ত বিষয়গুলির বিচার করবেন বলে জানিয়েছেন। বিশেষজ্ঞদের একাংশ অনুমান, দ্বিতীয় ইনিংস শুরু করার পরই একাধিক কঠিন সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। তাৎক্ষণিক তিন তালাক কিংবা কাশ্মীর থেকে ৩৭০ প্রত্যাহার। সব ক্ষেত্রে দেশকে একসূত্রে বাধার চেষ্টা হয়েছে। এবার অভিন্ন দেওয়ানি বিধি চালু করার চেষ্টা চলছে। শবরীমালা সংক্রান্ত মামলায় সু্প্রিম কোর্টের প্রধান বিচারপতির নির্দেশ যেন সেই ইঙ্গিত দিচ্ছে! এখন বহুবিবাহ ও নিকাহ হালালা নিয়ে দেশের সর্বোচ্চ আদালত কী নির্দেশ দেয় সেটাই এখন দেখার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ