৫ ফাল্গুন  ১৪২৬  মঙ্গলবার ১৮ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) নিয়ে বিরোধীদের সঙ্গে মোদি সরকারের বিরুদ্ধে সরব হয়েছিল শিব সেনা। সুর চড়িয়েছিলেন সদ্য ‘সেকুলার’ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও। কিন্তু এবার উলটো পথেই হাঁটল দলটি। শনিবার মুখপাত্র ‘সামনা’-য় পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা মুসলিমদের দেশ থকে ছুঁড়ে ফেলার দাবি জানিয়েছে শিব সেনা। 

তাৎপর্যপূর্ণভাবে, গত বৃহস্পতিবার মুম্বইয়ে সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে বয়ান দিয়েছিলেন রাজ ঠাকরে। শুধু তাই নয়, ৯ ফেব্রুয়ারির CAA-এর সমর্থনে মিছিল করা হবে বলেও জানিয়েছিলেন মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (MNS) প্রধান। তারপরই শনিবার বাংলাদেশ ও পাকিস্তানের মুসলমানদের বিরুদ্ধে কড়া অবস্থান  নেয় শিব সেনা। এছাড়াও, ‘সামনা’য় রাজ ঠাকরেকেও আক্রমণ করেছে শিব সেনা। MNS প্রধানকে কটাক্ষ করে তারা বলেছে, যে দল মাসখানেক আগেই CAA-র বিরোধিতা করছিল, এখন তারাই নিজেদের রং বদলে ফেলেছে। কিন্তু শিব সেনা কখনওই হিন্দুত্বের আদর্শকে জলাঞ্জলি দেয়নি।  বছর আগে রাজ ঠাকরে মারাঠা আদর্শ নিয়ে তাঁর দল গড়ে তুলেছিলেন। কিন্তু এখন রাজনৈতিক স্বার্থে সেই আদর্শ থেকে সরে এসে হিন্দুত্বের লাইন ধরেছেন এবং বিজেপির সুরেই কথা বলছেন।

উল্লেখ্য, গত বুধবার  মুখ্যমন্ত্রী পদে ১০০ দিন পূর্ণ হওয়ার উপলক্ষে অযোধ্যায় গিয়ে ভগবান রামের আশীর্বাদ নেবেন উদ্ধব বলে জানায় শিব সেনা। বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে মুখ্যমন্ত্রী পদে বসার পর এই প্রথম রাম মন্দিরে যাবেন উদ্ধব৷ সফরসঙ্গী হওয়ার জন্য রাহুল গান্ধীকেও আমন্ত্রণ জানিয়েছেন তিনি। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ‘হিন্দুত্ব’ ছেড়ে ঠাকরের ‘ধর্মনিরপেক্ষ’ হওয়ায় প্রভাব পড়েছে শিব সেনার ‘কোর হিন্দু ভোটব্যাংকে’৷ সেখানে ভাগ বসাতে পারে বিজেপি৷ শুধু তাই নয়, মারাঠি অস্মিতার আপাতত ‘ফাঁকা’ ময়দানে জমি দখল করতে পারেন ‘মহারাষ্ট্র নবনির্মাণ সেনা’র প্রধান রাজ ঠাকরে৷ বাকি রইল ‘ধর্মনিরপেক্ষ’ ও মুসলিম ভোটার৷ সেখানে ক্রমে জমি শক্ত করছে কংগ্রেস৷ ফলে ফের হিন্দুত্ব কার্ড খেলছেন উদ্ধব।   

[আরও পড়ুন: দিল্লিতে CAA আন্দোলনে জিন্নার স্বপক্ষে স্লোগান দেওয়া হয়েছে, অভিযোগ কেন্দ্রীয় মন্ত্রীর]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং