BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দু’দিনের ধর্মঘটে বন্ধ থাকতে পারে সবকটি ব্যাংক, প্রভাব পড়তে পারে ATM পরিষেবাতেও

Published by: Kishore Ghosh |    Posted: December 15, 2021 7:06 pm|    Updated: December 15, 2021 7:06 pm

Nationwide Bank Strike December 16 and 17 Called by Bank Unions | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাংক কর্মী সংগঠন ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়নের  (United Forum of Bank Unions) ডাকা ধর্মঘটে বৃহস্পতিবার ও শুক্রবার ব্যহত হতে পারে ব্যাংক পরিষেবা। আগামী দু’দিন সমস্ত রাষ্ট্রীয় ও বেসরকারি ব্যাংকের পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এর ফলে এটিএম (ATM) পরিষেবাতেও প্রভাব পড়তে পারে।

ব্যাংকের বেসরকারিকরণ রুখতে বহুদিন ধরেই আন্দোলন করে চলেছে ইউনাইটেড ফোরাম অব ব্যাংক ইউনিয়ন। আগামী দু’দিনের প্রতিবাদ ধর্মঘট কার্যকর করতে বদ্ধপরিকর তারা। মনে করা হচ্ছে, সংগঠনটির ডাকা ধর্মঘটে আগামী দু’দিনে দেশে আর্থিক লেনদেন বড় ধাক্কা খাবে। উল্লেখ্য, এর আগেও নয়টি ব্যাংক ইউনিয়নের ফোরাম UFBU-এর ডাকা ধর্মঘটে ব্যাংক পরিষেবা সম্পূর্ণ বন্ধ থাকতে দেখা গিয়েছে।

[আরও পড়ুন: বাংলার ঝুলিতে বিশ্ব সম্মান, UNESCO’র ‘সাংস্কৃতিক ঐতিহ্যের’ তালিকায় দুর্গাপুজো]

আগেই ব্যাংকের বেসরকারিকরণের বিরুদ্ধে দেশজুড়ে আন্দোলনের হুমকি দিয়েছিল নয়টি ব্যাংকের সংগঠন। সেই সূত্রেই আগামী বৃহস্পতি ও শুক্রবার ব্যাংক ধর্মঘটের ডাক দেওয়া হয়। যে নয়টি ব্যাংক ইউনিয়ন আগামী দু’দিনের ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছে সেগুলি হল, অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন, অল ইন্ডিয়া ব্যাংক অফিসার্স কনফেডারেশন, ন্যাশনাল কনফেডারেশন অব ব্যাংক এমপ্লয়িজ, অল ইন্ডিয়া ব্যাংক অফিসার্স অ্যাসোসিয়েশন, ব্যাংক এমপ্লয়িজ কনফেডারেশন অব ইন্ডিয়া, ইন্ডিয়ান ন্যাশনাল ব্যাংক এমপ্লয়িজ ফেডারেশন, ইন্ডিয়ান ন্যাশনাল ব্যাংক অফিসার্স কংগ্রেস, ন্যাশনাল অর্গানাইজেশন অফ ব্যাংক ওয়ার্কার্স এবং ন্যাশনাল অর্গানাইজেশন অব ব্যাংক অফিসার্স।

সম্প্রতি এই বিষয়ে অল ইন্ডিয়া ব্যাংক অফিসার্স কনফেডারেশনের সাধারণ সম্পাদক সঞ্জয় দাস (Sanjay Das) জানিয়েছিলেন, ব্যাংক বেসরকারিকরণের ফলে অর্থনীতিতে আঘাত আসতে পারে। দেশে সঞ্চিত সম্পদের ৭০ শতাংশই এই পাবলিক সেক্টর ব্যাংকের অধীনে থাকে। আরও বলেছিলেন, ব্যাংক বেসরকারিকরণের ফল ভোগ করতে হতে পারে দেশের সাধারণ মানুষকে।

[আরও পড়ুন: অন্ধ্রপ্রদেশে ভয়াবহ দুর্ঘটনা, নদীতে বাস উলটে চালক-সহ মৃত ৯]

প্রসঙ্গত, চলতি বছরের বাজেট বক্তব্যে কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister Nirmala Sitharaman) জানিয়েছিলেন, দুটি পাবলিক সেক্টর ব্যাংককে চলতি আর্থিক বছরেই বেসরকারিকরণ করা হবে। এরপর থেকেই ব্যাংক বেসরকারিকরণের বিরোধিতায় আন্দোলন শুরু করেছে ব্যাংক কর্মী সংগঠনগুলি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে