BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

তবলিঘিদের ‘ভুল’ থেকে শিক্ষা! সরকারি অনুমতি মিললেও খুলছে না দিল্লির নিজামুদ্দিন দরগা

Published by: Sandipta Bhanja |    Posted: June 9, 2020 2:14 pm|    Updated: June 9, 2020 2:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জুন মাসের পয়লা দিন থেকেই শুরু হয়েছে পঞ্চম দফার ‘লকডাউন’। তবে ‘লকডাউন’ না বলে ‘আনলক ওয়ান’ বলাই সঙ্গত। কারণ, ধীরে ধীরে এই বন্দিজীবন শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকার। শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া অফিস-কাছারি সবকিছুরই দরজা খুলছে। রাস্তায় বাস, অটো নেমেছে। ছন্দে ফিরছে দেশ। এমতাবস্থায় মন্দির, মসজিদ, গীর্জা, গুরুদ্বার-সহ সমস্ত ধর্মীয় উপাসনালয় খোলার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। এদিকে সোমবার থেকেই শুরু হয়েছে ‘আনলক ফেজ ওয়ান’। দেশজুড়ে সমস্ত ধর্মীয় প্রতিষ্ঠান খুললেও ব্যতিক্রম দেখা গিয়েছে দিল্লির নিজামুদ্দিন দরগায়! খোলেনি দরগার দরজা। তবে কি অতীতের ভুল থেকে শিক্ষা নিয়েই কি এই সিদ্ধান্ত? উঠছে প্রশ্ন।

দরগা কর্তৃপক্ষের মন্তব্য তো তেমনটাই ইঙ্গিত দিচ্ছে। তাদের কথায়, তবলিঘি জামাতের জমায়েত থেকেই খুব শিক্ষা হয়েছে। নতুন করে আর কোনও বিতর্কের সৃষ্টি করতে নারাজ তাঁরা। তাই সরকারি অনুমতি মিললেও খোলা হয়নি দরগা। নিজামুদ্দিন দরগা কমিটির এক সদস্যের কথায়, “দরগা খুলতে কোনও বাধা নেই আমাদের। তবে, এই মুহূর্তে দরগার দরজা না খোলার সিদ্ধান্তই নিয়েছি আমরা। কারণ, দরগা খুললেই ভিড় করতে পারেন বহু মানুষ। যাতে কিনা সামাজিক দূরত্ববিধি শিকেয় উঠতে পারে। আবার আমাদের গোটা সম্প্রদায়কে অপরাধী হিসেবে চিহ্নিত করা হবে সারা দেশের কাছে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি এখন কোনও মতেই নিজামুদ্দিন দরগা খোলা হবে না!”

[আরও পড়ুন: দক্ষতা অনুযায়ী পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করুন, কেন্দ্র ও রাজ্যগুলিকে সুপ্রিম নির্দেশ]

নিজামুদ্দিন দরগা থেকে ঢিলছোড়া দূরত্বে তবলিঘি জামাতের সদর দফতর মার্কাজ। প্রসঙ্গত, মার্চ মাসের মাঝামাঝি সময় এখানেই আয়োজিত হয়েছিল তবলিঘি জামাত। যে আন্তর্জাতিক সভায় ভিড় করেছিলেন হাজারো মানুষ। পরবর্তীতে জামাতি সদস্যেদের কোভিড টেস্ট করা হলে দেশে বিভিন্ন প্রান্ত থেকে করোনা আক্রান্তদের খবর প্রকাশ্যে আসে। যাঁরা কিনা সংশ্লিষ্ট সভায় যোগ দিয়েছিলেন। রাতারাতি দেশের অন্যতম ‘কোভিড হটস্পট’ বলে চিহ্নিত করা হয় মার্কাজকে। গোটা দেশ যে ঘটনায় উত্তাল হয়ে ওঠে। সাম্প্রদায়িক হিংসাবৃত্তিমূলক মনোভাবেরও ছড়াছড়ি দেখা যায় সোশ্যাল দুনিয়ায়। অতীতের সেই ঘটনা থেকেই শিক্ষা নিয়েছে নিজামুদ্দিন দরগা কর্তৃপক্ষ। এখন মোটেই দরগা খোলা হবে না, সাফ জানিয়ে দিয়েছেন তাঁরা।

অন্যদিকে দীর্ঘ প্রায় আড়াই মাস ধরে দরগা বন্ধ থাকায় বেজায় সমস্যায় পড়েছেন সেই অঞ্চলের ব্যবসায়ীরা। যাঁরা দরগায় চড়ানোর ফুল-চাদর, পুজোর সামগ্রী ইত্যাদি বিক্রি করে থাকেন। তাঁদের ব্যবসা কার্যত বন্ধ। তাই আর্থিক সংকটের মধ্য দিয়ে দিন কাটাতে হচ্ছে তাঁদের। আনলক ফেজ ওয়ান চালু হতেই তাঁরা আশা করেছিলেন যে, আগামী ৮ তারিখ থেকে দরগা খুললে আবার ব্যবসা চালু হবে। কিন্তু তা হল না! তাহলে কতদিন চলবে এই পরিস্থতি? কবে খুলবে দরগা? শোনা যাচ্ছে, ৩০ জুনের পরই পাকাপাকিভাবে এই সিদ্ধান্ত জানাতে পারে দরগা কমিটি। জুলাইয়ের আগে খোলার কোনও আশাই দেখতে পাচ্ছেন না তাঁরা।

[আরও পড়ুন: সরকারি কর্মীদের সুস্থ রাখতে নয়া পদক্ষেপ, অফিসে সংক্রমণ রোধে নির্দেশিকা জারি কেন্দ্রের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement