BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শিশুদের টিকিট কাটার নিয়মে পরিবর্তন! কী জানাচ্ছে রেল?

Published by: Suparna Majumder |    Posted: August 17, 2022 1:50 pm|    Updated: August 17, 2022 5:40 pm

IRCTC reportedly updates Ticket booking rules, now pay full amount for kids below 5 years | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক থেকে পাঁচ বছরের শিশুদের টিকিট কাটার নিয়মে পরিবর্তন এনেছে IRCTC। এমন খবরই শোনা যাচ্ছিল।  বলা হচ্ছিল, এবার থেকে এক থেকে পাঁচ বছর পর্যন্ত শিশুদের জন্য বিনামূল্যের যাত্রার পরিষেবা পেতে গেলে বাধ্যতামূলকভাবে ‘বেবি বার্থ’-সহ আসন নির্বাচন করতে হবে। কিন্তু এ খবর সত্যি নয়। যাবতীয় জল্পনা নস্যাৎ করে রেলের (Indian Railways) পক্ষ থেকে তা জানিয়ে দেওয়া হয়েছে। 

রিজার্ভেশন কাউন্টারে গিয়ে লাইনে দাঁড়িয়ে থাকার দিন অতীত। সময় বাঁচাতে বর্তমানে অনেকেই অ্যাপ কিংবা ওয়েবসাইটের মাধ্যমে ট্রেনের টিকিট বুকিং করে থাকেন। দিন দিন বাড়ছে সেই সংখ্যা। আর তাই IRCTC আগামী দিনে আরও নতুন ফিচারস যুক্ত করতে চলেছে নিজেদের ওয়েবসাইটে। এমন পরিস্থিতিতেই সম্প্রতি লখনউ মেলে ‘বেবি বার্থ’ অর্থাৎ শিশুদের জন্য বিশেষ বার্থ চালু হয়।

[আরও পড়ুন: লাদাখ সীমান্তে সামরিক ক্ষমতা বাড়াল ভারতীয় সেনা, প্যাংগং হ্রদে ভাসল দেশীয় প্রযুক্তির ভেসেল]

এরপরই শোনা যায়, যে যাত্রীরা টিকিট বুক করতে ইচ্ছুক, তাঁদের ট্রেনের টিকিটে সম্পূর্ণ ছাড় পেতে শিশুর আসন-সহ ট্রেনের বার্থ বুক করতে হবে। টুইটারে বিভ্রান্তিকর এই খবরের প্রতিক্রিয়াও দেন সপা নেতা অখিলেশ যাদব।

Akhilesh-Yadav

তবে যাবতীয় এই জল্পনা রেলের পক্ষ থেকে উড়িয়ে দেওয়া হয়। জানানো হয়, টিকিট বুক করার ক্ষেত্রে শুধু একটি অপশন হিসেবে বার্থ বুক করার বিষয়টি রাখা হয়েছে। যাত্রীরা চাইলে তা নিতেও পারেন আবার নাও নিতে পারেন।  

উল্লেখ্য, ৬ মার্চ ২০২০ সালে ভারতীয় রেলের জারি করা ১২ নম্বর সার্কুলার অনুযায়ী, ৫ বছরের কম বয়সের বাচ্চাদের ট্রেনে যাওয়ার জন্য রিজার্ভেশনের প্রয়োজন নেই এবং বিনামূল্যে টিকিট ছাড়াই ট্রেনে ভ্রমণ করতে পারবে। পাঁচ থেকে এগারো বছরের নাবালক-নাবালিকাদের পুরো বার্থ লাগলে পুরো টাকা দিতে হবে। নাহলে হাফ টিকিটের বন্দোবস্ত থাকছে।

[আরও পড়ুন: বিস্কুটের লোভ দেখিয়ে ৬ বছরের শিশুকে ধর্ষণ, খুন করে দেহ নর্দমায় ফেলল প্রৌঢ়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে