BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিনা মাস্কে বিমানে চড়লে যাত্রীকে কড়া শাস্তির হুঁশিয়ারি DGCA’র

Published by: Paramita Paul |    Posted: August 28, 2020 2:49 pm|    Updated: August 28, 2020 3:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিনা মাস্কে (Mask) বিমানে চড়লে ‘নো-ফ্লাই’ (No Fly) তালিকাভুক্ত হতে পারেন যাত্রী। ডিজিসিএ’র (DGCA) নতুন নির্দেশিকায় এমনই রয়েছে বলে সূত্রের খবর। মহামারী আবহে বিমান (Flights) যাত্রার নিয়মকানুনে একাধিক বদল এনেছে কেন্দ্র। বৃহস্পতিবার বিমান যাত্রার ক্ষেত্রে আরও কিছু নতুন নিয়ম কার্যকর করল অসামরিক বিমান মন্ত্রকের নিয়ামক সংস্থা DGCA।

নতুন নিয়মে বলা হয়েছে, ঘরোয়া ও আন্তর্জাতিক বিমানে খাবার আগে থেকে প্যাকেট করে রাখা স্ন্যাক্স এবং গরম পানীয় পরিবেশন করা যাবে। মহামারীর কারণে দীর্ঘ সময় উড়ান পরিষেবা বন্ধ ছিল। তা চালু হওয়ার পরও খাবার (Meal) পরিবেশনের উপর নিষেধাজ্ঞা জারি ছিল। নয়া নির্দেশিকা জারি করে সেই নিষেধাজ্ঞা তুলে নিল DGCA। তবে খাবার পরিবেশনের ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ থাকছেই।

[আরও পড়ুন: করোনার অজুহাতে নির্বাচন পিছনো যাবে না, বিহার ভোট প্রসঙ্গে মন্তব্য সুপ্রিম কোর্টের]

নির্দেশিকায় বলা হয়েছে, ডিসপোজেবল ক্যান বা পাত্রে যাত্রীদের চা, কফি, অ্যালকোহলিক বা নন-অ্যালকোহলিক বেভারেজ সবই দ‌েওয়া যাবে। তবে পানীয় ঢেলে পরিবেশন করা যাবে না। আর প্রতিবার খাবার বা পানীয় পরিবেশনের জন্য কেবিন ক্রুদের নতুন গ্লাভস ব্যবহার করতে হবে। তবে অন্তর্দেশীয় বিমান (Domestic Flights) সফরের সময়ে মদ পরিবেশন করা যাবে না।

এবার উড়ানে যাত্রীদের বিনোদনেরও ব্যবস্থা রাখা হচ্ছে। এতদিন যাত্রীদের সিটের পিছনে থাকা এন্টারটেনমেন্ট স্ক্রিনগুলি বন্ধ রাখা হয়েছিল। এবার সেগুলিও চালুর অনুমতি দেওয়া হয়েছে। তবে যাত্রীরা বিমানে ওঠার আগে প্রতিটি স্ক্রিনকে জীবাণুমুক্ত করতে হবে। হেডফোন দেওয়া হলে তা একবার ব্যবহার যোগ্য হতে হবে। অথবা প্রতিবার জীবাণুমুক্ত করতে হবে।

[আরও পড়ুন: NEET ও JEE পিছনোর আবেদন নিয়ে সুপ্রিম কোর্টে বাংলা-সহ ৬ রাজ্য]

এতদিন বিমানে অসামাজিক আচরণ করলে যাত্রীদের কালো তালিকাভুক্ত করতে পারত বিমান সংস্থাগুলি। অর্থাৎ ওই যাত্রীর নির্দিষ্ট সংস্থার বিমানযাত্রার উপর নিষে্ধাজ্ঞা জারি করা হত। ডিজিসিএ সূত্রে খবর, এবার বিমান যাত্রায় মাস্ক না পরলে সংশ্লিষ্ট যাত্রীকে কালো তালিকাভুক্ত করতে পারবে উড়ান সংস্থাগুলি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement