BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বাজারে প্রায় ৩ কোটি হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট রয়েছে, আশ্বস্ত করল স্বাস্থ্যমন্ত্রক

Published by: Subhamay Mandal |    Posted: April 11, 2020 8:39 pm|    Updated: April 11, 2020 8:39 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মোকাবিলায় এখন গোটা বিশ্বের অধিকাংশ দেশ ভারতের দিকে থাকিয়ে। কারণ করোনা মোকাবিলার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের চাহিদা তুঙ্গে গোটা বিশ্বে। আমেরিকা, ব্রাজিল, ইজরায়েলের মতো দেশগুলিকে ওষুধ সরবরাহ করে ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু দেশবাসীর মনে প্রশ্ন উঠছে, ১৩০ কোটি জনসংখ্যার দেশ ভারতে এর অভাব হবে না তো? তবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দাবি, প্রয়োজনের তিনগুণ বেশি হাইড্রক্সিক্লোরোকুইন মজুত রয়েছে দেশে।

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল সাংবাদিক সম্মেলনে জানান, ট্যাবলেটের কোনও খামতি হবে না দেশে। প্রাইভেট ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলি ২.৬৫ কোটি ট্যাবলেট তৈরি করেছে। আরও ২-৩ কোটি ট্যাবলেট তৈরির করার জন্য ফার্মা সংস্থাগুলির সঙ্গে কথা বলছে কেন্দ্র। তিনি আরও জানিয়েছেন, কেন্দ্র ও রাজ্যগুলি মিলিয়ে দেশজুড়ে ৫৮৭টি COVID-19 হাসপাতাল চিহ্নিত করা হয়েছে। গোটা দেশে এক লক্ষ আইসোলেশন বেড এবং ১১,৫০০টি আইসিইউ বেড বরাদ্দ রয়েছে করোনা চিকিৎসার জন্য।

[আরও পড়ুন: ‘সকলে দ্রুত সুস্থ হয়ে উঠুক’, কাজ শুরুর আগে রোজ করজোড়ে প্রার্থনা দিল্লির নার্সদের]

প্রসঙ্গত, বেঙ্গল কেমিক্যালসকে হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ তৈরির ছাড়পত্র দিয়েছে রাজ্যের ড্রাগ কন্ট্রোল। শুক্রবার কলকাতায় সংস্থার সদর দপ্তরে ড্রাগ কন্ট্রোলের পক্ষ থেকে লাইসেন্সটি পাঠিয়ে দেওয়া হয়। এখন থেকে হাইড্রক্সিক্লোরোকুইন অনায়াসে তৈরি করতে পারবে বেঙ্গল কেমিক্যালস। এর মধ্যেই প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের অধীন ফার্মাসিউটিক্যাল দপ্তরের কাছে বেঙ্গল কেমিক্যালস সম্পর্কে বিস্তারিত তথ্য চাওয়া হয়। কেন্দ্রীয় ফার্মাসিউটিক্যাল দপ্তরের প্রধান সচিব ফোন করেন বেঙ্গল কেমিক্যালসের ম্যানেজিং ডিরেক্টর পিএম চন্দ্রাইয়াকে। করোনা ভাইরাসের মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন এই সংস্থা তৈরি করতে পারে কি না তা যেমন জানতে চাওয়া হয় তেমনই সংস্থার পরিকাঠামো সম্পর্কেও বিস্তারিত তথ্য নেন প্রধান সচিব।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement