১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তুমুল বিতর্কের জেরে মহাকাল এক্সপ্রেসে মহাদেবের সংরক্ষিত আসন বাতিল করল রেল!

Published by: Sucheta Chakrabarty |    Posted: February 21, 2020 2:32 pm|    Updated: February 21, 2020 2:32 pm

No train reservation for Lord Shiva on Kashi-Mahakal Express

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লম্বা লাইন। ত্রিশূল হাতে ইতিউতি তাকাচ্ছেন জটাধারী ভদ্রলোক। ধ্যুত্তোর! বসন্তের ফুরফুরে বাতাসে খাপ্পা মেজাজে তিনি। এমনিতে রাগেন না। কিন্তু রেগে গেলে রক্ষে নেই। স্বয়ং দেবাদিদেবকেও যদি নিজের ও গোটা পরিবারের জন্য ট্রেনে সিটের সংরক্ষণ করতে লাইনে দাঁড়াতে হয় তাহলে তো কথাই নেই! রেলের তরফ থেকে বাতিল করে দেওয়া হল কাশী মহাকাল এক্সপ্রেসে স্বয়ং মহাদেবের নামে রাখা সংরক্ষিত আসনটি। রেলের তরফ থেকে সরাসরি এই কথা স্বীকার না করা হলেও সমালোচনার মুখে পড়েই যে রেল কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না।

১৬ ফেব্রুয়ারি, রবিবারই কাশী মহাকাল এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শিবরাত্রি উপলক্ষ্যে ২০ ফেব্রুয়ারি থেকেই এই ট্রেনটি যাত্রার সূচনা হয় উত্তরপ্রদেশের বারণসী থেকে। B5 কামরার ৬৪ নম্বর আসনটি সংরক্ষিত করে রাখা হয় স্বয়ং মহাদেবের নামে। দেশের ৩টি তীর্থক্ষেত্র ইন্দোরের ওমকারেশ্বর, উজ্জ্বয়িনীর মহাকালেশ্বর ও কাশীর বিশ্বনাথ মন্দিরকে যুক্ত করবে এই ট্রেনটি। তবে রেলের আইন-শৃঙ্খলা বিঘ্নিত হবে এই আশঙ্কায় “ভোলে বাবা”-র নামে থাকা আসনটির সংরক্ষণ বাতিল করা হয়, বলে জানান উত্তর উত্তর রেলের মুখপাত্র দীপক কুমার। এই ট্রেনের বিভিন্ন দেওয়ালে আঁকা রয়েছে শিবের বিভিন্ন ছবি। পাশাপাশি মহাদেবের নামে সংরক্ষিত আসনের রয়েছে যাত্রীদের জন্য পুজোর ব্যবস্থা। ফলে ট্রেনে যাত্রাকালীন পুজো করা নিয়ে অসুবিধার সম্মুখীন হবেন না যাত্রীরা।

[আরও পড়ুন:উত্তরপ্রদেশে সন্ধান মিলল সোনার খনির, খননের কাজে তৎপর যোগী প্রশাসন]

এই ট্রেনে যাত্রা করলে অন্যান্য ট্রেনের তুলনায় যাত্রীরা অতিরিক্ত সুবিধাও পাবেন। যেমন, সারাক্ষণ ট্রেনে যাত্রাকালীন ভজন শুনতে পাওয়া যাবে। প্রতিটি কামরায় থাকবে ২ জন করে রক্ষী। মিলবে নিরামিষ খাবার। এছাড়াও এসি-৩ ট্রেনের সুবিধার সকল সুবিধা মিলবে এই ট্রেনে। ১,১৩১ কিলোমিটার রাস্তা সফর করবে এই ট্রেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে