BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এখনই মহাকাশে পাড়ি নয়, ফেসবুকে জানিয়ে দিলেন শাওনা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 10, 2017 11:32 am|    Updated: February 10, 2017 2:15 pm

 Not blasting to space in near future, clarifies Shawna Pandya on Facebook

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কল্পনা-সুনীতার পর আবার মহাকাশে পাড়ি দিচ্ছেন এক ভারতীয় মহিলা। বসবাস কানাডায় হলেও জন্মসূত্রে তিনি ভারতীয়। শাওনা পাণ্ডিয়ার এ খবর সামনে আসার পর গর্বিত হয়েছিলেন বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ভারতীয়রা। কিন্তু আদতে তিনি মহাকাশে পাড়ি দিচ্ছেন না। ফেসবুকে পোস্ট করে এ কথা জানিয়ে দিলেন শাওনা নিজেই।

অর্থনীতির বিকাশের দ্রুততায় বিশ্বে সেরা ভারতই, চিন্তায় পাকিস্তান

দেশের মানুষ যেমন তাঁর মহাকাশযাত্রার খবরে আনন্দিত হয়েছিল, ততটাই বিস্মিত হয়েছিলেন তিনি নিজে। অসংখ্য শুভেচ্ছাবার্তা দেওয়ার জন্য সকলকে ধন্যবাদ জানান তিনি। কিন্তু সেইসঙ্গে জানিয়ে দেন, নাসার এই মহাকাশযাত্রায় তিনি নির্বাচিত নন। অর্থাৎ সিটিজেন সায়েন্স অ্যাস্ট্রোনট প্রোগ্রামে তাঁর নির্বাচনের যে খবর ছড়িয়েছিল, তা ঠিক নয় বলেই জানালেন। ফেসবুক পোস্টে তিনি স্পষ্টই জানিয়েছেন, কানাডা স্পেস এজেন্সি ও নাসার এই কাজের সঙ্গে তাঁর কাজ পৃথক। কানাডা স্পেস এজেন্সিতে মহাকাশযাত্রী নির্বাচনের প্রক্রিয়া চলছে। কিন্তু তিনি সেই নির্বাচনের অংশ নন। এ ব্যাপারে সম্প্রচারিত খবরে ভুল তথ্য পরিবেশিত হয়েছে বলেই জানিয়েছেন শাওনা। যে দুই প্রজেক্ট ( Project Possum, The PHEnOM Project) নিয়ে কথা হচ্ছে, তার একনিষ্ঠ কর্মী তিনি। তবে মহাকাশযাত্রার ক্ষেত্রে তাঁর অন্যান্য সহকর্মীদের মতো একই অবস্থানে আছেন তিনি।

সেইসঙ্গে আরও একটি বিষয় পরিষ্কার করেছেন তিনি। অনেকে তাঁকে স্নায়ুরোগ বিশেষজ্ঞ বলেছেন। কিন্তু তিনি স্নায়ুরোগ বিশেষজ্ঞ নন। জেনারেল প্র্যাকটিসের অনুমোদন রয়েছে তাঁর। নিউরোসার্জারিতে তিনি কিছুদিন প্রশিক্ষণ নিয়েছিলেন বলেও জানিয়ে দেন শাওনা।

নোটের চোট ভোলাতে রাজ্য বাজেটে কী কী ঘোষণা অর্থমন্ত্রীর?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে