BREAKING NEWS

২৫ বৈশাখ  ১৪২৮  রবিবার ৯ মে ২০২১ 

READ IN APP

Advertisement

রামনবমীতে অনন্য নজির, বিশ্বের ক্ষুদ্রতম রাম মূর্তি তৈরি করলেন ওড়িশার শিল্পী

Published by: Biswadip Dey |    Posted: April 21, 2021 8:22 pm|    Updated: April 21, 2021 8:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ রামনবমী (Ram Navami 2021)। আর সেই উপলক্ষে সমস্ত রামভক্তদের বিশেষ উপহার দিলেন ওড়িশার (Odisha) এক শিল্পী। তাঁর দাবি, তিনি তৈরি করেছেন বিশ্বের ক্ষুদ্রতম রাম মূর্তি (world’s smallest Lord Ram idol)। তাঁর তৈরি কাঠের ছোট্ট মূর্তিটি (Lord Ram idol) সত্যিই তাক লাগিয়ে দেয়।

ওড়িশায় থাকেন সত্যরঞ্জন মহারানা। তিনি একজন ‘মিনিয়েচার আর্টিস্ট’ অর্থাৎ খুব ছোট মূর্তি তৈরি করেন। সংবাদ সংস্থা এএনআইকে সত্যরঞ্জন জানিয়েছেন, মাত্র এক ঘণ্টায় তিনি তৈরি করে ফেলেছেন এই অসাধারণ মূর্তিটি। তাঁর কথায়, ‘‘এবছরের রাম নবমীতে আমি তৈরি করেছি ৪.১ সেন্টিমিটার দৈর্ঘ্যের রাম মূর্তি। এটিই বিশ্বের ক্ষুদ্রতম রাম মূর্তি।’’ মূর্তির যে ছবি দেখা যাচ্ছে তা থেকে স্পষ্ট নিঃসন্দেহে অত্যন্ত নিপুণ দক্ষতায় এটি তৈরি করেছেন শিল্পী। ওইটুকু পরিসরে যে ‘ডিটেইলিং’ নজরে পড়ছে তা চমকপ্রদ। রামের মুকুট, মালা, হাতে ধরা ধনুকে সূক্ষ্ণ কারুকাজ শিল্পীর দক্ষতাকেই প্রকাশ করছে।

[আরও পড়ুন: ‘ভ্যাকসিন কেনার জন্য ১০০ কোটির তহবিল’, করোনা মোকাবিলায় একগুচ্ছ পদক্ষেপ ঘোষণা মমতার]

করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশে হু হু করে বাড়ছে মারণ ভাইরাসের সংক্রমণ। অতিমারীর সময় সকলকে ঘরে থাকার পরামর্শই দিচ্ছেন শিল্পী। তিনি জানিয়েছেন, ‘‘সকলকে অনুরোধ, আপনারা ঘরে থাকুন। মন্দিরে যাওয়ার দরকার নেই। ঘরে থাকুন আর ঘরে বসেই ভগবান রামের কাছে প্রার্থনা করুন যাতে তিনি কোভিড-১৯-এর দ্বিতীয় ঢেউকে প্রতিহত করেন।’’

প্রসঙ্গত, আজ, বুধবার দেশজুড়ে পালিত হচ্ছে রামনবমী। সেই উপলক্ষে দেশবাসীকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সকলকেই কোভিড বিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন। রামনবমী হল রামের জন্মোৎসব। রামায়ণে আছে, আজকের দিনেই রাজা দশরথের ঘরে জন্ম নেন পুরুষোত্তম রাম। চৈত্র নবমীতেই পূজিত হন দেবী দুর্গাও। কোথাও বাসন্তী, কোথাও সিদ্ধিদাত্রী রূপে। অন্যবারের তুলনায় এবারের পরিস্থিতি একেবারেই আলাদা বলে বহু জায়গাতেই উৎসবের আয়োজন বন্ধ রাখা হয়েছে। উল্লেখ্য, পুরুলিয়ায় বিশ্ব হিন্দু পরিষদ রাম নবমীর শোভাযাত্রার পরিকল্পনা করলেও তা বাতিল করে দিতে দেখা গিয়েছে।

[আরও পড়ুন: এবার করোনার কবলে ধোনির বাবা-মা, ভরতি হাসপাতালে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement