BREAKING NEWS

২৪ জ্যৈষ্ঠ  ১৪২৭  রবিবার ৭ জুন ২০২০ 

Advertisement

সৌদির কারখানায় বিস্ফোরণের জের, ভারতে ফের বাড়ছে তেলের দাম

Published by: Soumya Mukherjee |    Posted: September 22, 2019 9:42 am|    Updated: September 22, 2019 9:46 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজি়টাল ডেস্ক: সৌদির কারখানায় বিস্ফোরণের পর থেকে জল্পনা চলছিল। এবার সেটাই সত্যি হতে চলেছে। ভারতে ফের বাড়ছে তেলের দাম। শনিবার তেলেঙ্গানার রাজধানী হায়দরাবাদে একটি অনুষ্ঠানে গিয়ে একথা জানালেন কেন্দ্রীয় ইস্পাত, প্রাকৃতিক গ্যাস ও পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

[আরও পড়ুন: পাঞ্জাব থেকে কাশ্মীরে অস্ত্রপাচার, দক্ষিণ কাশ্মীরে গ্রেপ্তার ২ জইশ জঙ্গি]

তালচের ফার্টিলাইজার লিমিটেডের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানের ফাঁকে এ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তেলের দাম বাড়ার বিষয়টি স্বীকার করে নেন তিনি। বলেন, ‘অপরিশোধিত তেলের দাম নিয়ে বিশ্বব্যাপী অস্থিরতা তৈরি হয়েছে। এটা খুবই উদ্বেগের বিষয়। আর বাস্তবটা হল বাজারের এইভাবে ওঠাপড়া এনার্জি মার্কেটে দুশ্চিন্তা বাড়ায়। তবে চিন্তার কিছু কারণ নেই। চুক্তি মেনে সৌদি আরবের থেকে প্রয়োজনীয় তেল আনছে ভারত। শুক্রবার এবং শনিবার দু’দিনই ভারতীয় তেল কোম্পানিগুলি অপরিশোধিত তেল সৌদি থেকে নিয়েছে।’

গতকাল ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংকের ভারতীয় প্রতিনিধি জফর জাভেদের সঙ্গেও দেখা করেন কেন্দ্রীয় মন্ত্রিসভার এই গুরুত্বপূর্ণ সদস্য। তাঁদের আলোচনার সময় পৃথিবীর সর্ববৃহৎ তেল কোম্পানি আরামকোর কারখানায় ড্রোন হামলার প্রসঙ্গ উঠে আসে বলে জানা গিয়েছে। এর ফলে পৃথিবীজুড়ে পেট্রোপণ্যের বাজারে যে অস্থিরতা তৈরি হয়েছে তাও আলোচনা হয়। ৮০ শতাংশ পেট্রোলিয়ামজাত দ্রব্য আমদানি করা ভারতে তার যথেষ্ট প্রভাব পড়বে বলেও জফর জাভেদকে জানান কেন্দ্রীয় মন্ত্রী। এর ফলে এক ঝটকায় তেলের দাম ৬ টাকা পর্যন্ত বাড়তে পারে বলেও উল্লেখ করেন।

[আরও পড়ুন: গাড়িতে কন্ডোম না থাকলে জরিমানা করছে পুলিশ, অভিযোগ ক্যাব চালকদের]

নরেন্দ্র মোদি মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য ধর্মেন্দ্র প্রধানের এই মন্তব্যর পরে ঈশান কোণে অশনি সংকেত দেখছেন বিশেষজ্ঞরা। তাঁদের কথায়, এমনিতেই দেশের অর্থনীতির হাল যে খারাপ তা রিজার্ভ ব্যাংকের গর্ভনর থেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী সবার কথাতেই স্পষ্ট। তার উপর তেলের দাম বৃদ্ধি যেন গোদের উপর বিষফোঁড়ার কাজ করবে। দেশব্যাপী সমস্ত জিনিসের মূল্যবৃদ্ধি হবে। এমনিতেই দেশের বেশিরভাগ জায়গায় বন্যা পরিস্থিতির জন্য চাষের প্রচুর ক্ষতি হয়েছে তার উপর তেলের মূল্যবৃদ্ধির তাতে আরও ইন্ধন দেবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement