১৭  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘একের বেশি বিয়ে নয়’, মধ্যপ্রদেশে ‘অভিন্ন দেওয়ানি বিধি’ চালুর পরিকল্পনা বিজেপির

Published by: Biswadip Dey |    Posted: December 3, 2022 12:25 pm|    Updated: December 3, 2022 12:34 pm

'One marriage for all', says Madhya Pradesh CM Shivraj Singh Chouhan। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশের পর এবার মধ্যপ্রদেশেও (Madhya Pradesh) অভিন্ন দেওয়ানি বিধি (Uniform Civil Code) কার্যকর করার ইঙ্গিত মিলল। এমনটাই জানালেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)। সেই সঙ্গে তিনি দাবি তুললেন, গোটা দেশেই এই বিধি কার্যকর করা হোক। পাশাপাশি শিবরাজের দাবি, এই বিধি চালু হলে সকলেই একবার বিয়ের সুযোগ পাবে। বিরোধীদের কটাক্ষ, আসলে এই বিধি কার্যকর করার পিছনে রয়েছে রাজনৈতিক অভিসন্ধি।

মধ্যপ্রদেশের বারওয়ানিতে এক জনসভায় অংশ নেন শিবরাজ। সেখানে তাঁকে বলতে শোনা যায়, ”সময় এসে গিয়েছে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার। আমি মধ্যপ্রদেশে এই বিধি চালু করতে প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছি। একটি কমিটি গঠন করা হয়েছে। এর ফলে সকলে একবারই বিয়ে করার সুযোগ পাবে।”

[আরও পড়ুন: হেনস্তার হাত থেকে বাঁচিয়ে ‘হিরো’, ২ ভারতীয় যুবকের সঙ্গে মধ্যাহ্নভোজে তরুণী ইউটিউবার]

উল্লেখ্য, ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকেই এক দেশ, এক আইনের পক্ষে সওয়াল করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। ২০১৯ সালেও বিজেপির নির্বাচনী ইস্তাহারে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার বিষয়টির উল্লেখ ছিল। তবে কেন্দ্রীয় স্তরে এখনও পর্যন্ত তা কার্যকর হয়ে ওঠেনি। কেন্দ্রীয় সরকার এখনও তেমন সদিচ্ছাও দেখায়নি। কিন্তু গত একবছরে এই নিয়ে চারটি বিজেপি শাসিত রাজ্য নিজেদের মতো করে অভিন্ন দেওয়ানি বিধি (Uniform Civil Code) কার্যকর করার ইঙ্গিত দিয়েছে। উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশের মতো গুজরাটেও বিজেপি ক্ষমতায় প্রত্যাবর্তন করলে এই বিধি চালু করা হবে বলে নির্বাচনী ইস্তেহারে দাবি করা হয়েছে।

কিন্তু কেন এই বিধি চালু করতে চাইছে বিজেপি? বিজেপির (BJP) বক্তব্য, অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর হলে সামাজিক সৌহার্দ্য বজায় থাকবে। লিঙ্গবৈষম্য দূর হবে। মহিলারা শক্তিশালী হবেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এর ফলে সংবিধানের (Constitution of India) মূল ভাবধারা বজায় থাকবে।

[আরও পড়ুন: ট্রাফিক আইন ভঙ্গের অভিযোগ, ১১ হাজার টাকা জরিমানা দিয়েও পুলিশকে হুঁশিয়ারি শুভেন্দুর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে