৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সেপ্টেম্বরে মোদি-জিনপিং বৈঠকের সম্ভাবনা, পূর্ব লাদাখের সংঘাত নিয়ে আলোচনা!

Published by: Kishore Ghosh |    Posted: July 24, 2022 12:49 pm|    Updated: July 24, 2022 12:50 pm

PM Modi and President Xi may meet on sidelines of SCO Summit in September | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পূর্ব লাদাখ (East Ladakh LAC) সংলগ্ন প্রকৃত নিয়ন্ত্ররেখায় সংঘাত মিটমাটের জন‌্য কূটনৈতিক ও সামরিক স্তরে ব‌্যস্ততার পটভূমিতে ১৫-১৬ সেপ্টেম্বর সমরখন্দে (Samarkhand) অনুষ্ঠিত হতে চলা এসসিও (SCO) সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও চিনের (China) প্রেসিডেন্ট শি জিনপিংয়ের (Xi Jinping) মধ্যে বৈঠকের সম্ভাবনা রয়েছে।

২০১৭-র ৭ জুলাই হামবুর্গে জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে মোদি-জিনপিংয়ের বৈঠকে সেই সময়কার ডোকলাম সম‌স‌্যার সমাধান হয়েছিল। সে কারণে, সেপ্টেম্বরের সম্ভাব‌্য বৈঠক নিয়ে সবার মধ্যেই আশার সঞ্চার হয়েছে। ২০১৯-এর ১৩ নভেম্বরের পর থেকে দুই নেতার মধ্যে আর সরাসরি দেখা-সাক্ষাৎ হয়নি। লাল ফৌজ ২০২০-র ৫ মে প্যাংগং সো-এর উত্তর তীরে এবং তারপর ১৭ মে পূর্ব লাদাখ সেক্টরে নল্লা, গোগরা-হট স্প্রিংস গালওয়ান, খুগরাং-এ স্থল অবস্থান পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়ার পরে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়।

[আরও পড়ুন: ‘ভারাক্রান্ত মনে একনাথ শিণ্ডেকে মুখ্যমন্ত্রী মানতে বাধ্য হয়েছি’, মহারাষ্ট্রের BJP সভাপতির মন্তব্যে শোরগোল]

আসন্ন এসসিও সম্মলনে প্রধানমন্ত্রী মোদি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ যোগদানকারী সদস‌্য দেশগুলির সমস্ত রাষ্ট্রনেতাদের সঙ্গে পৃথকভাবে বৈঠক করতে পারেন। এমনকী, পাকিস্তানের (Pakistan) প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের (Shahbaz Sharif) সঙ্গেও তাঁর একটি বৈঠকের সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: দেশে লাফিয়ে বাড়ছে করোনার অ্যাকটিভ কেস, ফের হদিশ মিলল ওমিক্রন আক্রান্তের]

এদিকে বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jayshankar) আগামী সপ্তহে সমরকন্দ যাচ্ছেন। সেখানে ২৯ জুলাই বিভিন্ন দেশের বিদেশমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে তাঁর। সেখানে চিনের বিদেশ বিদেশমন্ত্রীর সঙ্গে আলাদা করে সাক্ষাৎ হতে পারে তাঁর। যদিও গত ৭ জুলাই বালিতে অনুষ্ঠিত হওয়া জি-২০ (G-20) সম্মেলনে চিনা প্রতিপক্ষ ওয়াং ওয়াইয়ের সঙ্গে বৈঠক করেন জয়শংকর। সেখানে লাদাখ সীমান্তের উত্তেজনা প্রশমনে উভয়ের মধ্যে কথা হয় বলেই জানা গিয়েছে। যদিও উত্তর-পূর্ব ভারতের একাধিক সীমান্তে লাল ফৌজের আগ্রাসন অব্যাহত রয়েছে। এই অবস্থায় মোদি-শি জিনপিং বৈঠক সদার্থক হওয়ার দিকে তাকিয়ে আন্তর্জাতিক মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে