৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

COVID-19: ওমিক্রন নিয়ে বৈঠকে উদ্বেগ প্রকাশ মোদির, দক্ষিণ আফ্রিকা থেকে আগতদের জন্য কড়াকড়ি

Published by: Biswadip Dey |    Posted: November 27, 2021 2:06 pm|    Updated: November 27, 2021 2:06 pm

PM Modi chairs a meeting with top officials on current COVID situation। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের করোনা (Coronavirus) পরিস্থিতি ও টিকাকরণ নিয়ে শনিবার সকালে জরুরি বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে দক্ষিণ আফ্রিকায় সন্ধান মেলা কোভিডের নয়া স্ট্রেন নিয়ে আলোচনা হয়েছে। B.1.1.529 নামের এই স্ট্রেনটির নাম দেওয়া হয়েছে ওমিক্রন (Omicron)।

এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন পিকে মিশ্র, ক্যাবিনেট সচিব রাজীব গৌবা, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ, নীতি আয়োগের সদস্য ড. ভিকে পাল। মনে করা হচ্ছে, নতুন স্ট্রেন যাতে এদেশে ছড়িয়ে না পড়ে সেবিষয়েই বিস্তারিত আলোচনা হয়েছে।

[আরও পড়ুন: আরও বেশি সংক্রামক করোনার নয়া স্ট্রেন! দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ বহু দেশের]

দক্ষিণ আফ্রিকায় সন্ধান মেলা নয়া স্ট্রেন আরও বেশি ভয়ংকর ও শক্তিশালী বলে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সরকারি ভাবে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’-এর তকমা পেয়েছে। রূপ বদলেই করোনা ভাইরাসের এই স্ট্রেন নিজের ক্ষমতা বাড়াচ্ছে। ফলে দক্ষিণ আফ্রিকার (South Africa) সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে বেশ কয়েকটি দেশ। এমনকী, বেলজিয়ামেও নতুন করে স্ট্রেনটির খোঁজ মিলেছে বলে খবর।

এই পরিস্থিতিতে ভারতও সতর্ক। দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বই বিমানবন্দরে নামা সমস্ত যাত্রীকেই কোয়ারান্টাইনে রাখা হবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই মধ্যে মুম্বইয়ের মেয়র একথা জানিয়েছেন। এদিকে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি নির্দেশ দিয়েছেন, যেন তাঁর রাজ্যে সকলে কোভিড বিধি ঠিকভাবে মেনে চলেন। কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রী বম্মাইও একটি জরুরি বৈঠকের ডাক দিয়েছেন এই বিষয়ে আলোচনা করতে।

[আরও পড়ুন: কেন কোভিড পরীক্ষার হার কম? তথ্য চেয়ে ফের রাজ্যকে চিঠি কেন্দ্রীয় স্বাস্থ্যসচিবের]

জানা গিয়েছে, আফ্রিকার দেশ বৎসোয়ানায় প্রথম এই স্ট্রেনটিকে দেখা গিয়েছিল। WHO এই স্ট্রেনটিকে উদ্বেগজনক বলার কারণ এটির মধ্যে কয়েকটি বৈশিষ্ট্য দেখা গিয়েছে। যেমন, এটি অন্যান্য স্ট্রেনগুলির তুলনায় বেশি সংক্রামক। ভ্যাকসিন ও অন্যান্য চিকিৎসা সংক্রান্ত বিষয়কেও এড়িয়ে জনস্বাস্থ্যের ক্ষতি করার ক্ষমতা রয়েছে স্ট্রেনটির।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে