১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

হ্যাক হয়ে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত ওয়েবসাইটের টুইটার অ্যাকাউন্ট

Published by: Suparna Majumder |    Posted: September 3, 2020 8:40 am|    Updated: September 3, 2020 8:40 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হ্যাক হয়ে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) নিজস্ব ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপের টুইটার অ্যাকাউন্ট। টুইটারের (Twitter) পক্ষ থেকে ঘটনার সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে। কীভাবে এই ঘটনা ঘটল। তা খতিয়ে দেখার আশ্বাস দেওয়া হয়েছে।

টুইটারে narendramodi_in নামে প্রধানমন্ত্রীর ওয়েবসাইট ও মোবাইল অ্যাপের এই অ্যাকাউন্টটি রয়েছে। ফলোয়ার্সের সংখ্যা ২৫ লক্ষেরও বেশি। কিছুক্ষণের জন্যই অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছিল। হ্যাকাররা COVID-19 ত্রাণ তহবিলের জন্য অনুদান দেওয়ার আবেদন জানায়। ক্রিপ্টো কয়েনের মাধ্যমে এই অনুদান দিতে হবে বলে দাবি করে। এই দান পিএম ন্যাশনাল রিলিফ ফান্ডে দিতে বলা হয়। আরেকটি অসংলগ্ন টুইটে আবার লেখা হয়, “এই অ্যাকাউন্টটি জন উইক হ্যাক করেছে ([email protected]), আমরা পেটিএম মলকে হ্যাক করিনি”।

[আরও পড়ুন: করোনা পরবর্তীতেও এসি কামরায় মিলবে না কম্বল, বালিশ! কর্মহীন হওয়ার আশঙ্কা ২ লক্ষ কর্মীর]

প্রথমে প্রধানমন্ত্রীর ভেরিফায়েড অ্যাকাউন্টে এমন সব টুইট দেখে অনেকেই চমকে যান। তারপরই বুঝে যান প্রধানমন্ত্রীর নিজস্ব ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপের অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছে। কিছুক্ষণের মধ্যেই অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা হয়। হ্যাকারদের করা টুইট গুলি মুছে দেওয়া হয়। টুইটারের পক্ষ থেকে জানানো হয়েছে, অ্যাকাউন্টের নিরাপত্তার দিকটি খুবই গুরুত্ব সহকারে দেখা হবে। বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রীর অ্যাকাউন্টে এর কতটা প্রভাব পড়েছে তাও দেখা হচ্ছে।

উল্লেখ্য, জুলাই মাসের শুরুতেই বিশ্বের একাধিক বিশিষ্ট ব্যক্তির অ্যাকাউন্ট অনেকটা এভাবেই হ্যাক হয়েছিল। হ্যাকারদের কবল থেকে বাদ যায়নি ওয়ার্ন বাফেট, বারাক ওবামা, জো বিডেন, বিল গেটসের মতো প্রভাবশালী ব্যক্তিরাও। তাঁদেরও অনেকের অ্যাকাউন্ট থেকে ক্রিপ্টো কারেন্সির দাবি করা হয়েছিল। হ্যাকারদের হাত থেকে নিস্তার পায়নি উবর, অ্যাপেলের মতো কর্পোরেট অ্যাকাউন্ট গুলিও। এর নেপথ্যে কে বা কারা রয়েছে, তা খুঁজে বের করার আপ্রাণ চেষ্টা করছেন টুইটারের বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: চিন-পাকিস্তান নয়, এই ‘সামান্য’ বস্তুটির কাছেই কুপোকাত হতে পারে রাফালে যুদ্ধবিমান ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement