২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘বাবার জন্য যেটা ভাল, ঈশ্বর যেন তাই করেন’, আবেগঘন বার্তা প্রণব মুখোপাধ্যায়ের মেয়ের

Published by: Sulaya Singha |    Posted: August 12, 2020 4:14 pm|    Updated: August 12, 2020 4:16 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “গত বছরের ৮ আগস্ট আমার জীবনের অন্যতম আনন্দের দিন ছিল। কারণ ওই দিনই বাবা ভারতরত্ন সম্মানে ভূষিত হয়েছিলেন। ঠিক এক বছর পর ১০ আগস্ট বাবা গুরুতর অসুস্থ। ঈশ্বরের কাছে প্রার্থনা করি, ওঁর জন্য যেটা ভাল, সেটাই যেন হয়। ভালমন্দ- দুই-ই যেন সহ্য করার ক্ষমতা ওঁর থাকে। বাবার জন্য প্রার্থনা করায় প্রত্যেককে আন্তরিক ধন্যবাদ জানাই।” সোশ্যাল মিডিয়ায় এভাবেই একটি আবেগঘন পোস্ট করলেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের (Pranab Mukherjee) মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়।

রবিবার নিজের বাড়িতে পড়ে যান প্রাক্তন রাষ্ট্রপতি। মাথায় আঘাত লাগে। অবশ হতে থাকে বাঁ-হাতও। সোমবার তাই দিল্লির সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। চিকিৎসকরা পরীক্ষা করে জানান, দ্রুতই অস্ত্রোপচার দরকার। অস্ত্রোপচারের জন্য প্রয়োজনীয় পরীক্ষা করতে গিয়ে দেখা যায়, প্রণব মুখোপাধ্যায়ের শরীরে বাসা বেঁধেছে করোনা ভাইরাস (Coronavirus)। সেই খবর তিনি নিজেই টুইট করে জানিয়েছিলেন। ৮৪ বছর বয়সে এই জীবাণুর থাবা থেকে নিরাপদে অস্ত্রোপচার করে সুস্থ করে তোলাটা চিকিৎসকদের কাছে চ্যালেঞ্জ ছিল। সেই চ্যালেঞ্জের মুখোমুখি হয়েই তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। তারপরই তাঁকে ভেন্টিলেশনে দেওয়া হয়। মঙ্গলবার জানা যায়, তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটছে। চিকিৎসায় সাড়াও দিচ্ছেন না। অর্থাৎ বেশ সংকটজনক পরিস্থিতিতেই রয়েছেন এককালের দাপুটে কংগ্রেস নেতা।

[আরও পড়ুন: উত্তপ্ত বেঙ্গালুরুতে সম্প্রীতির নজির, মন্দির বাঁচাতে মানববন্ধন ইসলাম ধর্মাবলম্বীদের]

বাবার এমন সংকটকালে মনকে শক্ত করতে হবে। ভেঙে পড়লে চলবে না। এ কথা জানেন বলেই মেয়ে শর্মিষ্ঠা বলছেন, যেটা বাবার জন্য ভাল হবে, সেটাই যেন ঈশ্বর করেন। তবে সারা দেশের মানুষকে এসময় পাশে পাওয়ায় তিনি কৃতজ্ঞ।

প্রাক্তন রাষ্ট্রপতিকে ইতিমধ্যেই হাসপাতালে গিয়ে দেখে এসেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। করোনা আক্রান্ত হওয়ার খবর পেতেই দ্রুত আরোগ্য কামনায় টুইট করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী প্রাক্তন রাষ্ট্রপতির আদিবাড়ি কীর্ণাহারে ভূমিপত্রর সুস্থতা কামনা করে মহামৃত্যুঞ্জয় যজ্ঞও করা হয়।

[আরও পড়ুন: ‘মোদিজির নেতৃত্বে করোনা সংক্রমণে অন্যদের টেক্কা দিচ্ছে ভারত’, কটাক্ষ অধীরের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement