১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সমকামিতা অপরাধ! ম্যাঙ্গালোরে গণপিটুনির শিকার পুরোহিত

Published by: Tanumoy Ghosal |    Posted: May 13, 2019 7:15 pm|    Updated: May 13, 2019 7:15 pm

Priest assaulted in Mangaluru by violent mob for allegedly being gay

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিবাদ ডিজিটাল ডেস্ক: তিনি সমকামী। স্রেফ এই অপরাধেই কর্নাটকের ম্যাঙ্গালোরে গণপিটুনির শিকার হতে হল এক পুরোহিতকে। রাস্তায় ফেলে তাঁকে বেধড়ক মারধর করল উন্মত্ত জনতা। শুধু তাই নয়, মোবাইল সেই ঘটনার ভিডিও তুলে ছড়িয়ে দেওয়া হল সোশ্যাল মিডিয়ায়। ঘটনায় নিন্দার ঝড় উঠেছে বিভিন্ন মহলে।

[আরও পড়ুন: বাবার থেকে কিনে মেয়েকে ‘গণধর্ষণ’, মানসিক অবসাদে গায়ে আগুন তরুণীর]

পরাধীন ভারতে সমকামিতাকে ‘প্রকৃতির নিয়মবিরুদ্ধ’ বলে দেগে দিয়েছিল ব্রিটিশরা। বস্তুত, কয়েক বছর আগে পর্যন্ত এদেশে সমকামিতা আইনের চোখে ছিল অপরাধ। স্রেফ ভিন্ন যৌনপ্রবণতার কারণে প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হতে হত অনেককেই। কিন্তু, এখন সময় বদলেছে। সমকামিতা অপরাধ নয় বলে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। ব্রিটিশ আমল থেকে এদেশে সমকামিতা সংক্রান্ত যে আইন বলবৎ ছিল, সেই আইনকেও অযৌক্তিক বলে ঘোষণা করেছে দেশের শীর্ষ আদালত। আদালত সাফ জানিয়ে দিয়েছে, সমকামিতার কারণে কাউকে তাঁর প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করা যাবে না। কিন্তু, সমকামিতা নিয়ে সমাজের দৃষ্টিভঙ্গি যে বদলায়নি, তার প্রমাণ আবারও মিলল কর্নাটকের ম্যাঙ্গালোরে।

মন্দিরে পুজো করেন। তাঁকে শ্রদ্ধার চোখে দেখেন অনেকেই। কিন্তু সমকামি হওয়ার অপরাধে ম্যাঙ্গালোরে এক পুরোহিতকে বেধড়ক মারধর করল একদল পুরুষ ও মহিলা। জানা গিয়েছে, যখন রাস্তা দিয়ে যাচ্ছিলেন, তখন ওই পুরোহিতকে ঘিরে ধরে স্থানীয় বাসিন্দাদের একাংশ। রাস্তায় ফেলে তাঁকে বেধড়ক মারধর করা হয়। হামলাকারীদের কয়েকজন আবার আক্রান্তের মাথা ন্যাড়া করে দেওয়ার চেষ্টা করেন বলে অভিযোগ। বাঁচানো তো দুর অস্ত, পথচলতি মানুষ গোটা ঘটনার ভিডিও তুলে রাখেন মোবাইলে। সেই ভিডিও ছড়িয়ে দেওয়া হয় সোশ্যাল মিডিয়ায়। ভিডিওতে স্পষ্ট দেখা যাচ্ছে, প্রাণ বাঁচাতে হামলাকারীদের কাছে রীতিমতো হাতজোড় করে কাকুতি-মিনতি করছেন ওই পুরোহিত। শেষপর্যন্ত পুলিশ গিয়ে আক্রান্তকে উদ্ধার করে। হামলাকারীদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। এদিকে ঘটনায় নিন্দার ঝড় উঠেছে বিভিন্ন মহলে। অনেকেই বলছেন, সমকামিতা যদি আইনের চোখে অপরাধও হত, তাহলেও কি এভাবে আইনকে নিজের হাতে তুলে নেওয়া যায়? 

[ আরও পড়ুন: শিশু ধর্ষণে অভিযুক্তের শাস্তির দাবিতে ফুঁসছে উপত্যকা, বিক্ষোভে তপ্ত শ্রীনগর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে