১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফ্যাক্টর প্রিয়াঙ্কা, লোকসভার আগে বুথস্তরে শক্তিবৃদ্ধি কংগ্রেসের

Published by: Sucheta Sengupta |    Posted: March 9, 2019 6:24 pm|    Updated: March 9, 2019 6:24 pm

Priyanka Gandhi boosts up even booth level

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তামিলনাডুতে প্রিয়াঙ্কা গান্ধী এফেক্ট। রাজনৈতিক মঞ্চে সোনিয়া-কন্যার আবির্ভাবের পর দক্ষিণের এই রাজ্যে কংগ্রেসের মরা গাঙে জোয়ার এসেছে। বুথ সংগঠন শক্তিশালী করতে গত একমাসে দলে দলে যোগ দিয়েছেন সদস্যরা। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে দলের তথ্য বিশ্লেষকরা চুলচেরা হিসেব দিয়ে দাবি করছেন, দেশজুড়ে কংগ্রেসের বুথস্তরে যোগ দেওয়া সদস্যের সংখ্যাটা অন্তত ১০ লক্ষ।

[ফের রাজস্থান সীমানায় পাক ড্রোন, গুলি করে নামাল বিএসএফ]

দ্রাবিড়ভূমিতে কংগ্রেসের সংগঠন কোনওদিনই তেমন ভাল নয়। সেখানে আঞ্চলিক দলগুলির দাপটই বেশি। জয়ললিতার আমলে তামিল রাজনীতিতে এক এবং একমাত্র দল হিসেবে এআইএডিএমকের জোর এতটাই ছিল যে কেন্দ্রের ক্ষমতাসীন দলকেও তাদের দ্বারস্থ হতে হয়েছে। সেদিন অবশ্য বিগত। জয়ললিতার মৃত্যুর পর দল ভেঙে টুকরো টুকরো হয়ে গিয়েছে। বিরোধী ডিএমকের শক্তিবৃদ্ধি হয়েছে। বিজেপি বিরোধী জোটে শামিল করুণানিধির দল। যে জোটের অন্যতম প্রধান শরিক কংগ্রেস। আসন্ন লোকসভা নির্বাচনের আগে দাক্ষিণাত্যে নিজেদের শক্তিবৃদ্ধিতে বাড়তি মনোযোগ দিয়েছেন রাহুল গান্ধীরা। তার অংশ হিসেবে বোন প্রিয়াঙ্কা গান্ধী বঢরাকে হাত ধরে রাজনীতির ময়দানে নিয়ে এসেছেন কংগ্রেসের বর্তমান সভাপতি। উত্তরপ্রদেশের বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে প্রিয়াঙ্কাকে। আর তাতেই সংগঠনের পালে হাওয়া লেগেছে। হু হু করে বাড়ছে সদস্য, কর্মী সংখ্যা।

[পাকিস্তানে ফিরছেন ভারতীয় হাই কমিশনার অজয় বাসারিয়া]

দলীয় সূত্রে খবর, তামিলনাডুতে কংগ্রেসের দুর্বল সংগঠনেও গত দু’সপ্তাহে কর্মী সংখ্যা আড়াই লক্ষেরও বেশি। কেরলেও এই সংখ্যা উল্লেখ্যজনকভাবে বৃদ্ধি পেয়েছে। উত্তরপ্রদেশের বুথস্তরে কংগ্রেসের কর্মী সংখ্যা দ্বিগুণেরও বেশি বেড়েছে। গত এক মাসে দেড় লাখ থেকে তা দাঁড়িয়েছে সাড়ে তিন লাখে। দলের তথ্য বিশ্লেষক বিভাগের প্রধান প্রবীণ চক্রবর্তী একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘প্রিয়াঙ্কা গান্ধী সংগঠনে যোগ দেওয়ায় কংগ্রেসের নিচু স্তরের সদস্যরা বেশ উৎসাহিত করে তুলেছে। বিভিন্ন রাজ্যে তাঁদের মধ্যে প্রবল উদ্দীপনা দেখতে পাচ্ছি। উত্তরপ্রদেশ ছাড়াও তামিলনাডু, কেরলে কংগ্রেস কর্মীদের সংখ্যাবৃদ্ধি দেখে আমরা  নিজেরাই অবাক হচ্ছি। সদস্যপদও গ্রহণ করছেন বহু মানুষ।’ গত ২৩ জানুয়ারি কংগ্রেসের সাধারণ সম্পাদক পদে অভিষেক হওয়ার পর থেকেই সোনিয়াকন্যার তৎপরতা চোখে পড়ার মতো ছিল। দিন কয়েক পরই উত্তরপ্রদেশে দলের বুথস্তরের কর্মীদের নিয়ে রাতভর বৈঠক করে আস্থা বাড়িয়েছিলেন। বুঝিয়ে দিয়েছিলেন, কাউকে কোনওরকম সমালোচনার সুযোগ দেবেন না। লোকসভাকে সামনে রেখে কংগ্রেস একাধিক পদক্ষেপ নিয়েছে। ডিজিটাল মাধ্যমে প্রচার জোরদার করা হয়েছে। জনসংযোগ বৃদ্ধিতে চালু হয়েছে শক্তি অ্যাপ। তবে এসবের চেয়েও প্রিয়াঙ্কা ফ্যাক্টরই সংগঠনের শক্তিবৃদ্ধির মূল অনুঘটক বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে