Advertisement
Advertisement
খালিস্তান

অপারেশন ব্লু-স্টারের ৩৫তম বর্ষপূর্তিতে ‘খলিস্তান জিন্দাবাদ’ স্লোগান উঠল স্বর্ণমন্দিরে

বিষয়টিকে কেন্দ্র করে নিরাপত্তারক্ষীদের সঙ্গে বচসা হয় কিছু মানুষের।

Pro-Khalistan slogans raised in Golden Temple in Amritsar.
Published by: Soumya Mukherjee
  • Posted:June 6, 2019 12:57 pm
  • Updated:June 6, 2019 2:50 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অপারেশন ব্লুস্টার-এর ৩৫তম বর্ষপূর্তিতে স্বর্ণমন্দিরে উঠল ‘খলিস্তান জিন্দাবাদ‘ স্লোগান। বিষয়টিকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় মন্দির চত্বরে। নিরাপত্তার দায়িত্বে থাকা এসজিপিসি টাস্ক ফোর্সের সদস্যদের সঙ্গে কিছু মানুষের বচসাও হয়। ওই ব্যক্তিরা খলিস্তানি আন্দোলনের নেতা প্রয়াত জার্নেল সিং ভিন্দ্রানওয়ালের ছবি লাগানো টি-শার্ট পরে খলিস্তানের পক্ষে স্লোগান দিচ্ছিল।

[আরও পড়ুন- বিনিয়োগ-কর্মসংস্থান বাড়াতে নয়া পদক্ষেপ মোদি সরকারের]

৬ জুন অপারেশন ব্লুস্টার-এর ৩৫তম বর্ষপূর্তি উপলক্ষে অমৃতসরের স্বর্ণমন্দিরে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। উদ্যোক্তা ছিল শিরোমণি গুরুদ্বারা প্রবন্ধক কমিটি(এসজিপিসি)। এই অনু্ষ্ঠানটির জন্য কোনওরকম উত্তেজনা যাতে তৈরি না হয় তার জন্য কড়া নিরাপত্তারও ব্যবস্থা করা হয়েছিল। এসজিপিসির ৩ হাজার নিরাপত্তারক্ষীর পাশাপাশি মন্দির চত্বরে মোতায়েন ছিল পুলিশও। স্পর্শকাতর এলাকাগুলিতে লাগানো হয়েছিল সিসিটিভি ক্যামেরা।

Advertisement

এপ্রসঙ্গে বুধবার অমৃতসর পুলিশের এক আধিকারিক জানান, এই অনুষ্ঠান উপলক্ষে স্বর্ণমন্দির চত্বরে প্রচুর নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। বিচ্ছিন্নতাবাদীরা কোনও গন্ডগোল সৃষ্টি করতে না পারে তার দিকে রয়েছে কড়া নজরও। শহরের স্পর্শকাতর জায়গাগুলিতে রুটমার্চ করার পাশাপাশি বিমানবন্দর, রেলস্টেশন ও বাইপাসগুলিতে কড়া নজরদারি চালানো হচ্ছে। প্রতিটি প্রবেশ পথে চলছে নাকা চেকিং। কোনওভাবে বহিরাগত অপরাধীরা যাতে অমৃতসরে ঢুকতে না পারে তার দিকে লক্ষ্য রাখা হচ্ছে। আগামী পাঁচদিন এই নজরদারি চালানো হবে।

Advertisement

[আরও পড়ুন- টিকিট থাকা সত্ত্বেও মিলল না বোর্ডিং পাস, বিক্ষোভ এয়ার ইন্ডিয়ার যাত্রীদের]

এত নিরাপত্তা সত্ত্বেও কিন্তু ঠেকানো গেল না বিতর্ক। খলিস্তানের পক্ষে থাকা বিচ্ছিন্নতাবাদীরা ‘খলিস্তান জিন্দাবাদ’ স্লোগান তুলে বুঝিয়ে দিল এখনও মেটেনি সমস্যা। রাষ্ট্রের চাপে তাদের আন্দোলন বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু, এখনও চাপা ছাইয়ের নিচে ধিকিধিকি জ্বলছে আগুন!

১৯৮৪ সালে পৃথক খলিস্তানের দাবিতে উত্তাল হয়ে ওঠে পাঞ্জাব। অমৃতসর স্বর্ণমন্দিরে ঘাঁটি গেড়ে গোটা রাজ্যে হিংসাত্মক ঘটনা চালাতে থাকে বিচ্ছিন্নতাবাদীদের নেতা জার্নেল সিং ও তার অনুগামীরা। এই আন্দোলন থামাতে ৩ জুন শুরু হয় অপারেশন ব্লু-স্টার। আর ৮ জুনের মধ্যে বিচ্ছিন্নতাবাদীদের দখল থেকে উদ্ধার হয় স্বর্ণমন্দির।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ