BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রেলচালকদের মনঃসংযোগ ফেরাতে যোগ, স্বাস্থ্যের জন্য প্রোটিনযুক্ত খাবার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 28, 2017 3:24 pm|    Updated: December 28, 2017 3:26 pm

Railways launch initiative to keep train drivers fit

সুব্রত বিশ্বাস: কখনও মাঝপথে কামরার এসি বিকল, তো কখনও আবার নিম্নমানের খাবার। রেলের পরিষেবা নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। আর এখন পরপর দুর্ঘটনায় রীতিমতো আতঙ্কিত যাত্রীরা। রেল সূত্রে খবর, অধিকাংশ ক্ষেত্রে চালকের গাফিলতি বা অসতর্কতায় দুর্ঘটনায় কবলে পড়ছে ট্রেন। প্রাণ যাচ্ছে নিরীহ যাত্রীদের। তাই এবার ট্রেনের চালকদের মানসিক ও শারীরিকভাবে চাঙ্গা রাখতে উদ্যোগ নিল রেল। ঠিক হয়েছে, ডিউটিতে যোগ দেওয়ার আগে রানিং রুমে লবিতে চালকের প্রোটিনযুক্ত খাবার দেওয়া হবে। শুধু তাই নয়, মনসংযোগ বাড়ানোর জন্য চালকদের যোগাভ্যাসের উপর জোর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল।

[মঙ্গলসূত্র খুলে ভারতীয় নারীকে অপমান করেছে পাকিস্তান, তোপ সুষমার]

গত আগস্ট মাসে উত্তরপ্রদেশে মাত্র পাঁচদিনে দু-দু’বার দুর্ঘটনার কবলে পড়েছিল ট্রেন। প্রাণ গিয়েছিল কমপক্ষে ২৪ জনের। আহত ১৬০ জন। এরপরই একপ্রকার বাধ্য হয়েই রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিয়েছিলেন এ কে মিত্তল। নয়া চেয়ারম্যান অশ্বিনী লোহানি। এমনকী, রেলমন্ত্রীর পদেও বদল ঘটেছে। সুরেশ প্রভুর জায়গায় মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন পীযূষ গোয়েল। কিন্তু, পরিস্থিতির বদল হয়নি। ঘটেছে বেশ কয়েকটি দুর্ঘটনা। এবং বেশিরভাগ ক্ষেত্রে রেল কর্মীদের গাফিলতির দিকে আঙুল উঠেছে।

[একটি প্রশ্নেই পাক ষড়যন্ত্র ভেস্তে দিলেন কুলভূষণের মা]

এই পরিস্থিতিতে রেলে যাত্রীদের সুরক্ষা বাড়াতে অন্যরকম পদক্ষেপ নিল রেল। কী সেই ব্যবস্থা? সারা দেশের ট্রেন পরিষেবার সঙ্গে বিভিন্ন স্তরের কর্মী যুক্ত থাকেন ঠিকই। তবে চালকদের ভূমিকাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।  বলা ভাল, যাত্রীরা সুস্থভাবে গন্তব্যে পৌঁছতে পারবেন কি না, তা চালকদের দক্ষতার উপরই নির্ভর করে। চালকের অসতর্কতায় যেকোনও সময়ে ঘটে যেতে পারে বড়সড় দুর্ঘটনা। সুতরাং, রেল দুর্ঘটনা চালকদের মানসিক ও শারীরিক চাঙ্গা রাখাটা অত্যন্ত জরুরি। তাই এবার কর্তব্যরত অবস্থায় চালকদের প্রোটিনযুক্ত খাবার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। জানা গিয়েছে, আমিষ ও নিরামিষাশি চালকদের জন্য ডায়েটেশিয়ানের পরামর্শে তৈরি করা হচ্ছে আলাদা ডায়েট চার্ট। ডিউটিতে যোগ দেওয়ার আগে রানিং রুমের লবি বা বিশ্রামাগারে সেই ডায়েট চার্ট মেনে চালকদের প্রোটিনযুক্ত খাবার দেওয়া হবে। শুধু তাই নয়, মনসংযোগ বাড়ানোর জন্য চালকদের যোগাভ্যাস করানোর ব্যবস্থা করছে রেল। বস্তুত, বিলাসপুর-সহ রেলের বেশ কয়েকটি জোনে এই নয়া পরিকল্পনা রূপায়ণের প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। বিলাসপুর জোনে বিশ্রামাগারে চালকদের প্রোটিনযুক্ত খাবার দেওয়ার নির্দেশ দিয়েছে জিএম সুনীল সিং সোয়াইন।

[দোকানে আমিষ খাবার প্রদর্শনে নিষেধাজ্ঞা, বিতর্কে এই পুরনিগম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে