BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

১ জুন থেকেই রাজস্থানে খুলছে কেল্লা-মহল, প্রথম সপ্তাহে লাগবে না প্রবেশ মূল্য

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 30, 2020 11:07 pm|    Updated: May 30, 2020 11:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুখবর! ১ জুন থেকেই রাজস্থানে খুলবে কেল্লা-মিউজিয়ামগুলি। প্রথম দুই সপ্তাহে পর্যটকদের প্রবেশে ছাড় দেওয়া হয়েছে। রাজ্যের অর্থনীতির হাল ফেরাতে এই সিদ্ধান্ত নেন গেহলট সরকার। তবে কনটেনমেন্ট (Contenment) জোন বাদ দিয়েই খোলা হবে এই কেল্লা-স্মৃতিস্তম্ভগুলি।

বছরের বেশিরভাগ সময়েই বিদেশি পর্যটকদের পদধ্বনিতে মুখর থাকে রাজস্থানের কেল্লাগুলি (Fort)। এই ঐতিহাসিক স্থানগুলির প্রতিটি ছত্রে জড়িয়ে রয়েছে ভারতের অনেক ইতিহাসের গন্ধ। রাজাদের বীরত্বের বর্ণনা থেকে রাণীদের অগ্নিপরীক্ষার লড়াই সবেরই মিশেল এই কেল্লা ও মিউজিয়াম। দীর্ঘ লকডাউনে বিদেশি পর্যটক তো দূর অস্ত কেল্লাগুলি একাই পড়ে থেকেছে। জনমানসের পা পড়েনি সেখানে। তবে সেই দূরত্ব মেটাতে এবার উদ্যোগ নিল রাজস্থান সরকার। লকডাউনের চতুর্থ দফা শেষের পূর্বেই রাজ্যের অর্থনীতির হাল ধরতে চান গেহলট সরকার। ১ জুন থেকেই কেল্লার দরবারগুলি পর্যটকদের জন্য খুলে দিতে চান তিনি। তবে কনটেনমেন্ট জোন বাদ দিয়েই কেল্লা বা মিউজিয়ামগুলি খোলা হবে বলে জানানো হয়। তবে দীর্ঘদিন বন্ধ থাকার পর পর্যটকদের আকর্ষণ বৃদ্ধিতে জুনের প্রথম দুই সপ্তাহ বিনামূল্যে প্রবেশের অনুমতি দেওয়া হবে পর্যটকদের। তৃতীয় সপ্তাহ থেকে প্রবেশের টিকিটে ৫০ শতাংশ মূল্য ধার্য করা হবে।

[আরও পড়ুন:লকডাউন থেকে ‘Unlock’ হচ্ছে দেশ, কবে থেকে কী কী খুলছে দেখে নিন একনজরে]

দেশের সংক্রমিত রাজ্যগুলির হিটলিস্টে রাজস্থানের নাম থাকায় সতর্কতাও জারি রাখা হয়েছে। ছাড় পেয়ে যাতে সংক্রমণ বেড়ে না যায় সেদিকেও খেয়াল রেখেছেন গেহলট সরকার। সপ্তাহে চার দিন, মঙ্গল-বৃহস্পতি-শনি-রবি খোলা থাকবে এই কেল্লা-মিউজিয়ামগুলি। সেখানেও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে পর্যটকদের মধ্যে। সপ্তাহের প্রথম দিন সকাল ৯টা থেকে দুপুর ২টো পর্যন্ত খোলা রাখা হবে। দ্বিতীয় সপ্তাহে সকাল ৯টা থেকে দুপুর ১টা ও বেলা ৩টে থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে দ্রষ্টব্য স্থান। আর তৃতীয় সপ্তাহ থেকে প্রত্যেক দিনই কেল্লাগুলি খোলা রাখা হবে বলে জানান প্রত্নতত্ত্ব ও যাদুঘর বিভাগের ডিরেক্টর, প্রকাশ চন্দ্র শর্মা।

[আরও পড়ুন:দেশে পঞ্চম দফা লকডাউন, কনটেনমেন্ট জোনে ৩০ জুন পর্যন্ত বাড়ল মেয়াদ]

ইতিমধ্যে রাজ্যের মোট ৩৪২টি স্মৃতিস্তম্ভের মধ্যে ৩২ খোলার অনুমোদন দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। তবে পর্যটকদের আকর্ষণ করতে শুধু কেল্লাই নয়, রাজস্থানের আসল স্বাদ দিতে কেল্লা-মিউজিয়ামের বাইরে লোক শিল্পীদের গানের ও ব্যবস্থা করা হবে বলে জানানো হয়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement