BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনায় বিপর্যস্ত মিউচুয়াল ফান্ড, ৫০ হাজার কোটির নগদ জোগান দেবে RBI

Published by: Monishankar Choudhury |    Posted: April 27, 2020 11:30 am|    Updated: April 27, 2020 11:33 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের হানায় বিপর্যস্ত দেশের অর্থনীতি।রীতিমতো ধুঁকছে মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি। আতঙ্কগ্রস্ত লগ্নিকারীদের মধ্যে  দ্রুত ঋণপত্র (ডেট ফান্ড) বিক্রির হিড়িক পড়ায় দেখা দিয়েছে নগদের অভাব। এহেন সময়ে পরিস্থিতি সামাল দিতে আসরে নামল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)। সোমবার মিউচুয়াল ফান্ড সংস্থাগুলির জন্য ৫০ হাজার কোটি টাকার আর্থিক সাহায্য ঘোষণা করল কেন্দ্রীয় ব্যাংক।

[আরও পড়ুন: সংকটের মধ্যেও স্বস্তির খবর, প্লাজমা থেরাপিতে সম্পূর্ণ সুস্থ করোনা আক্রান্ত ব্যক্তি]

আজ থেকে লাগু হওয়া এই স্কিমের অন্তর্গত মিউচুয়াল ফান্ডগুলিকে ৫০ হাজার কোটি টাকা ধার দেবে রিজার্ভ ব্যাংক। এর ফলে বাজারে নগদের জোগান বাড়বে। করোনা আবহে আতঙ্কগ্রস্ত লগ্নিকারীদের মধ্যে  দ্রুত ঋণপত্র (ডেট ফান্ড) বিক্রির হিড়িক পড়ায় নগদের যে অভাব দেখা দিয়েছে তা কাটিয়ে ওঠা যাবে।

উল্লেখ্য, বাজারে ‘প্যানিক সেলিং’ বা আতঙ্কগ্রস্ত হয়ে শেয়ার ও ডিবেনচার বিক্রির হিড়িক পড়তেই, ছ’টি ডেট ফান্ড বিক্রি করায় নিষেধাজ্ঞা জারি করে আর্থিক সংস্থা ফ্রাঙ্কলিন টেম্পলটন। তবে এতে ফল হয় উলটো। রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েন লগ্নিকারীরা। দ্রুত ইউনিট বা ‘হোল্ডিং’ বিক্রি বাড়তেই নগদ জোগান দিতে হিমশিম খেয়ে যায়  মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি। ফলে ত্রাতার ভূমিকায় ফের নামতে হয় রিজার্ভ ব্যাংককে। আজ থেকেই ঋণ দান শুরু করবে RBI বলে জানানো হয়েছে ব্যাংকের তরফে। সপ্তাহে সোম থকে শুক্রবার আবেদন জানতে পারবে ব্যাংকগুলি। ৯০ দিনের জন্য অপরিবর্তিত থাকবে রেপো রেট। 

উল্লেখ্য, এর আগে চলতি মাসেই ভারতে পরিস্থিতি সামাল দিতে ব্যাংক ও NBFCগুলিকে ৫০ হাজার কোটি টাকার নগদ জোগান দেওয়ার কথা ঘোষণা করেছিল রিজার্ভ ব্যাংক। পরিস্থিতি মোকাবিলায় গ্রামীণ ব্যাংকগুলিকে নগদ জোগানের জন্য NABARD-কে ২৫ হাজার কোটি টাকা দেওয়া হবে। আবাসন শিল্পকে চাঙ্গা করতে ন্যাশনাল হাউজিং বোর্ডকে ১০ হাজার কোটি টাকার প্যাকেজ দেওয়ার সিদ্ধান্ত নেয় রিজার্ভ ব্যাংক। পাশাপাশি, জিডিপির ৩.২ শতাংশ নগদের জোগান দেওয়া হয়েছে। রেপো রেট অপরিবর্তিত রেখে রিভার্স রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমিয়েছে আরবিআই। সব মিলিয়ে ভবিষ্যতে পরিস্থিতি পর্যালোচনা করে আরও নগদ জোগান দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে রিজার্ভ ব্যাংক। 

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় ভারতকে ১০০ কোটি টাকার প্যাকেজ বিশ্ব ব্যাংকের]                                       

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement