৩০ আশ্বিন  ১৪২৬  শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলের ওয়ানড় থেকে প্রার্থী হয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তাৎপর্যপূর্ণভাবে এবছর রেকর্ড সংখ্যক ভোট পড়ল ঈশ্বরের আপন দেশে।কমিশন সূত্রে খবর, গতকাল পর্যন্ত কেরলে সন্ধে ৬টা পর্যন্ত ভোট পড়েছে ৭৬.২১ শতাংশ। ২০১৪ সালে প্রবল মোদি হাওয়া সত্ত্বেও কেরলে ভোট পড়েছিল ৭৩.২ শতাংশ। অর্থাৎ, প্রায় ৩ শতাংশ ভোট বেড়েছে দক্ষিণের রাজ্যটিতে। শুধু কেরল নয়, যে কেন্দ্রটিতে রাহুল নিজে লড়ছেন সেই ওয়ানড়েও এবার ভোট পড়েছে রেকর্ড ৭৯ শতাংশ। এই পরিসংখ্যানে রীতিমতো উৎফুল্ল কংগ্রেস শিবির।

[আরও পড়ুন: ‘চৌকিদার চোর হ্যায়’ মন্তব্যের জের, রাহুল গান্ধীকে ফের নোটিস সুপ্রিম কোর্টের]

রাহুল গান্ধী কেরল থেকে প্রার্থী হওয়ার সময় কংগ্রেসের তরফে দাবি করা হয়েছিল সেফ সিট নয়, বরং দক্ষিণ ভারতের সঙ্গে কংগ্রেসের একাত্মতা বোঝাতেই দলের সভাপতিকে কেরলের ওই আসনটিতে দাঁড় করানো হচ্ছে। স্ট্র্যাটেজি ছিল, দক্ষিণ ভারতে রাহুলকে দাঁড় করিয়ে ভোটবাক্সে ঝড় তোলা। যাতে উত্তর ভারতে যে রাজ্যগুলিতে কংগ্রেস পিছিয়ে আছে, সেই রাজ্যগুলির ঘাটতি দক্ষিণ থেকে পূরণ করা যায়। কংগ্রেস শিবির বলছে, কেরলের ভোট শতাংশ দেখেই বোঝা যাচ্ছে আমাদের সেই উদ্দেশ্য সফল হয়েছে। যারা কোনওদিন ভোট দিতেন না শুধুমাত্র কংগ্রেস তথা রাহুলকে জেতাতে ভোট দিচ্ছেন তাঁরা।

কেরলের ওয়ানড় আসনটিতে কমবেশি ৭০ শতাংশের আশেপাশে ভোট পড়ে আসছে গত কয়েকটি নির্বাচনে। ২০১৪ সালে এই আসনটিতে ভোট পড়েছিল ৭৩ শতাংশের কিছু বেশি। কিন্তু রাহুল প্রার্থী হতেই সেই শতাংশটি বেড়ে দাঁড়িয়েছে ৭৯তে। সন্ধে ৬টার পরও লাইনে দাঁড়িয়েছিলেন অনেকে, সেক্ষেত্রে শেষ পর্যন্ত সংখ্যাটা আশিও ছাড়াতে পারে। কেরল বিধানসভার বিরোধী দলনেতা, কংগ্রেসের রমেশ চেন্নিথালা বলছেন, “ভোট শতাংশ দেখেই বোঝা যাচ্ছে কেরলে রাহুল গান্ধীর ঝড় উঠেছে। আর এই ঝড়ে আমরা রাজ্যের ২০টি আসনই জিততে চলেছি।”

[আরও পড়ুন: ভোটারদের প্রভাবিত করার অভিযোগ, পোলিং অফিসারকে চড় বিজেপি কর্মীর]

বামেরাও খানিকটা স্বীকার করে নিচ্ছেন রাহুলের জন্যই এত বেশি ভোট পড়ছে। তবে, তাঁরা হার মানতে রাজি নন। ওয়ানড়ে রাহুলের বিরুদ্ধে বামফ্রন্টের প্রার্থী পি পি সুনের বলছেন,”আমার বিশ্বাস আমি রাহুলকে হারাতে পারব। কংগ্রেস সভাপতি আমেঠি থেকে জিতবেন, আমি এখান থেকে জিতব। আর প্রথমবার সংসদে গিয়ে আমি ওনার সঙ্গে করমর্দন করব।”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং