BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অক্সফোর্ডের ভ্যাকসিনে উৎসাহী লগ্নিকারীরা, চাঙ্গা শেয়ার বাজার

Published by: Monishankar Choudhury |    Posted: July 21, 2020 1:20 pm|    Updated: July 21, 2020 1:20 pm

Riding Oxford vaccine hope share market trades in green

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্রুত করোনামুক্তির আশা জাগিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। গতকাল বা সোমবার, শিক্ষা প্রতিষ্ঠানটির তৈরি করোনা ভ্যাকসিনের দ্বিতীয় দফার ট্রায়াল সফল হয়েছে। আর সেই সফলতার ছোঁয়ায় রীতিমতো উৎসাহী হয়ে পড়েছেন লগ্নিকারীরা। যার ফলে মঙ্গলবার রীতিমতো চাঙ্গা শেয়ার বাজার।

[আরও পড়ুন: বিক্রি হবে বেশিরভাগ শেয়ার, রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা অর্ধেক করার পথে কেন্দ্র!]

এদিন, সবুজের কোঠায় বাজার খুললে প্রায় ৪৯৫ পয়েন্ট বেড়ে সেনসেক্স ছুঁয়ে ফেলে ৩৭,৯২৩ পয়েন্ট। তাল মিলিয়ে ১৬০ পয়েন্ট বেড়ে নিফটি দাঁড়ায় ১১,১৬৪ পয়েন্ট। এদিন যে সংস্থাগুলির শেয়ার লাভের মুখ দেখেছে সেগুলি হল–BPCL, IOC, HPCL, RIL। ভাল ফল করেছে ব্যাংকিং (HDFC, Axis, ICICI) ও অটো সেক্টরও। এদিকে, মার্কিন ডলারের তুলনায় কিছুটা মজবুত হয়েছে টাকা। এক ডলারের মূল্য দাঁড়িয়েছে ৭৪.৮০ টাকা। গতকাল বাজার বন্ধ হওয়া পর্যন্ত যা ছিল এক ডলারে ৭৪.৯১ টাকা। সব মিলিয়ে দ্রুত করোনামুক্তি ও অর্থনীতির ঘুরে দাঁড়ানোর আশা জোরাল করে তুলেছে অক্সফোর্ডের ভ্যাকসিন ChAdOx-1।

উল্লেখ্য, সে অর্থে কোনও নির্দিষ্ট দাওয়াই না থাকায় করোনা যুদ্ধে জয়ী হতে প্রতিষেধকই শেষ ভরসা এখন। তবে জীবাণু দ্রুত মিউটেশনের ফলে তার আচরণ বোঝা মুশকিল। আর সেটাই প্রতিষেধক তৈরির পথে মূল অন্তরায়। কিন্তু শত প্রতিকূলতা সত্ত্বেও লড়াই তো থেমে থাকে না। তাই করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরিতে ঝাঁপিয়ে পড়েছে বিশ্বের বহু দেশ। সবচেয়ে আগে কাজ শুরু করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তারপর থেকেই মানবদেহে টিকা প্রয়োগের ফলের অপেক্ষায় ছিল গোটা বিশ্ব। তাই Lancet-এর রিপোর্ট যে প্রবল আশা জাগিয়েছে তা বলাই বাহুল্য। এবার অপেক্ষা সেই সমস্ত প্রক্রিয়া শেষ করে টিকাটিকে বাজারজাত করার। এদিকে, রিপোর্ট প্রকাশ্যে আসার ২৪ ঘণ্টার মধ্যেই পুণের সেরাম ইনস্টিটিউট ঘোষণা করল, সরকার অনুমতি দিলে শীঘ্রই ভারতেও শুরু হবে এই ওষুধটির হিউম্যান ট্রায়াল। শুধু তাই নয়, লাইসেন্স পেলে দেশের মাটিতেই বিপুল হারে এই ‘প্রতিষেধক’ তৈরি করতে চায় বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারী সংস্থা।

[আরও পড়ুন: ‘শীঘ্রই ভারতেও শুরু হবে অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল’, ঘোষণা সেরাম ইনস্টিটিউটের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×