১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ট্রাম্পের জন্য বিশেষ উপহার সবরমতী আশ্রমের, দেওয়া হবে গান্ধীজির বিখ্যাত ‘তিন বাঁদরের মূর্তি’

Published by: Sucheta Sengupta |    Posted: February 24, 2020 9:37 am|    Updated: February 24, 2020 9:37 am

Sabarmati Ashram to gift Trump Gandhi's 'Three monkeys'

নন্দিতা রায়, আহমেদাবাদ: ভারতে পা রাখার পর সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প প্রথমেই যাবেন গান্ধীজির স্মৃতি সম্বলিত সবরমতী আশ্রমে। সেখানে মিনিট দশ সময় কাটাবেন। সবরমতী নদীর তীরের আশ্রমে ট্রাম্পের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা। গান্ধী আশ্রমে পৌঁছে চরকার সামনে বসার দস্তুর রয়েছে। পা মুড়ে বসতে যদি অসুবিধা হয় ট্রাম্পের, তার জন্য চরকার সামনে বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। ভিজিটর্স বুকে ট্রাম্প কী লিখে যান, তা দেখার অপেক্ষায় রয়েছে আশ্রম কর্তৃপক্ষও।

গান্ধীজির বিখ্যাত ‘তিন বাঁদরের মূর্তি’র রেপ্লিকার উপহার নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অপেক্ষায় রয়েছে সবরমতী আশ্রম। আশ্রমে পা রাখা মাত্রই সবরমতী গান্ধী আশ্রমের স্মারক হিসেবে তাঁর হাতে তুলে দেওয়া হবে প্রতিকৃতি। সাদা মার্বেল পাথর দিয়ে তৈরি হয়েছে মূর্তি। গান্ধীজির তিন বাঁদরের মূর্তি- ‘বুরা মত বোলো, বুরা মত দেখো, বুরা মত শুনো’ (মন্দ বলো না, মন্দ দেখো না, মন্দ শুনো না)- হতে চলেছে ট্রাম্পের প্রথম ভারত সফরের প্রথম উপহার, যা বিশেষ তাৎপর্যপূর্ণ। এমনিতে আলটপকা মন্তব্য করার অভ্যেস রয়েছে মার্কিন প্রেসিডেন্টের। সে কথা মাথায় রেখেই কি এই উপহার? এমন ব্যাখ্যাও উঠে এসেছে।

[আরও পড়ুন: ‘তিনদিনের মধ্যে রাস্তা ছাড়ুন’, জাফরাবাদের আন্দোলনকারীদের হুঁশিয়ারি বিজেপি নেতার]

আমেদাবাদের সবরমতী গান্ধী আশ্রম থেকেই ট্রাম্পের ভারত সফরের আনুষ্ঠানিক কর্মসূচি শুরু হতে চলেছে। রবিবার দিনভর আশ্রম চত্বর জুড়ে নিরাপত্তা ব্যবস্থা খুঁটিয়ে পরীক্ষা করা হয়েছে। এক মুহূর্তের জন্যও কোনও ঢিলেমি নয়। সোমবার সকাল থেকেও সেই একই ছবি দেখা গেল সবরমতী আশ্রমে। স্নিফার ডগ, মেটাল ডিটেক্টর নিয়ে পরীক্ষা করেছেন নিরাপত্তাকর্মীরা। তাঁদের কাজের যেন শেষ নেই।

আশ্রমের মধ্যেই বিশাল সিমেন্টের বেদির উপরে তিনজনে বসার ব্যবস্থা করা হয়েছে। গুজরাটি কারুকাজের কাঠের চেয়ারের সামনে ছোট তিনটে টেবিল। সেখানেই স্ত্রী মেলানিয়াকে পাশে নিয়ে সবরমতীর সৌন্দর্য উপভোগ করবেন ট্রাম্প। সঙ্গে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। কয়েক ধাপ নামলেই নদীর এক পাড়ে ট্রাম্পের মুখের ছবি দেওয়া ‘নমস্তে ট্রাম্প’এর লোগো, আর নদীর অন্য পাড়ে বহুতলের গায়ে বিশালাকার ব্যানার। তাতে মোদি, ট্রাম্প-সহ ফার্স্ট লেডি মেলানিয়ার হাসিমুখের ছবি। মিনিট ১০ থেকে ১৫ সেখানে কাটিয়ে মোতেরা স্টেডিয়ামের উদ্দেশে রওনা হবেন ট্রাম্প। সঙ্গে থাকবেন মোদিও।

[আরও পড়ুন: বাড়ি বাড়ি ঘুরে অনুপ্রবেশকারী খুঁজছে রাজ ঠাকরের দল, দায়ের অভিযোগ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে