BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৮  সোমবার ১০ মে ২০২১ 

READ IN APP

Advertisement

COVID-19: কেন্দ্রের আরজিতে ইতিবাচক সাড়া, কোভিশিল্ড ভ্যাকসিনের দাম কমাল সেরাম

Published by: Sulaya Singha |    Posted: April 28, 2021 6:18 pm|    Updated: April 29, 2021 9:19 am

Covishield

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের আরজিতে শেষমেশ সাড়া দিল সেরাম ইনস্টিটিউট। জানিয়ে দেওয়া হল, আরও কম দামে কোভিশিল্ড ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে রাজ্যগুলির কাছে।

১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে করোনা টিকা (Corona Vaccine) দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তার আগেই সেরাম কোভিশিল্ড এবং ভারত বায়োটেক কোভ্যাক্সিনের দাম ঘোষণা করা হয়েছিল। এই দুই সংস্থা টিকার দাম ঘোষণার পর থেকেই বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা এর চড়া মূল্য নিয়ে সরব হয়েছিলেন। কেন্দ্র ও রাজ্যের মধ্যে দামের তারতম্য নিয়েও ক্ষোভ উগরে দেন মমতা বন্দ্যোপাধ্যায়-সহ একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীরা। চাপের মুখে এরপরই কেন্দ্রের তরফে ভ্যাকসিনের দাম কমানোর আরজি জানানো হয় দুই সংস্থাকে। তাতেই বুধবার সাড়া দিল সেরাম।
এদিন টুইট করে সেরাম (Serum Institute of India) প্রধান আদর পুনওয়ালা জানান, “সেরামের তরফে মানবিক পদক্ষেপ। আমরা ৪০০ টাকা থেকে কোভিশিল্ডের প্রতি ডোজের মূল্য কমিয়ে ৩০০ টাকা করার সিদ্ধান্ত নিলাম। যা দ্রুত কার্যকর হবে। এতে রাজ্যগুলির কোটি কোটি টাকা যেমন বেঁচে যাবে, তেমনই বহু মানুষকে ভাইরাস থেকে রক্ষা করতেও সাহায্য করবে।”

[আরও পড়ুন: বিয়ে বাড়িতে অভিযানের ঘটনায় জেলাশাসকের বিরুদ্ধেই তদন্তের নির্দেশ ত্রিপুরার মুখ্যমন্ত্রীর]

উল্লেখ্য, করোনার বারবাড়ন্তের মধ্যে কেন্দ্র, রাজ্য ও বেসরকারি হাসপাতালের জন্য কোভিশিল্ডের (Covishield) দাম জানিয়েছিল সেরাম ইনস্টিটিউট। বলা হয়েছিল, ৪০০ টাকার বিনিময়ে সরকারি হাসপাতালগুলি কোভিশিল্ডের একটি ডোজ পাবে। এবার সেটাই কমিয়ে ৩০০ টাকা করা হল। তবে পূর্ব ঘোষণা অনুযায়ী, বেসরকারি হাসপাতালকে ডোজপিছু খরচ করতে হবে ৬০০ টাকা। তবে কেন্দ্রকে ১৫০ টাকার বিনিময়েই প্রতি ডোজ দেওয়া হবে।

এদিকে টিকা প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক জানিয়েছিল, সরকারি হাসপাতাল প্রতি ডোজ কোভ্যাক্সিন (Covaxin) কিনতে পারবে ৬০০ টাকায়। যেখানে বেসরকারি হাসপাতালকে ডোজপিছু দিতে হবে ১২০০ টাকা। অর্থাৎ দ্বিগুণ মূল্যে বেসরকারি হাসপাতালে পাওয়া যাবে করোনা টিকা। দেশকে পর্যাপ্ত টিকা দেওয়ার পর তা রপ্তানিও করা হবে বলে জানায় সংস্থা। সেক্ষেত্রে আনুমানিক ১১২৩ থেকে ১৪৯৮ টাকা মূল্য ধার্য করা হয়েছে। সেরাম ইতিবাচক সাড়া দিলেও অবশ্য ভারত বায়োটেক এখনও এ নিয়ে নিজেদের সিদ্ধান্তের কথা জানায়নি।

[আরও পড়ুন: ‘শোরগোল করলেই তো মৃতেরা ফিরবে না’, করোনায় মৃতের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্য খাট্টারের]

এদিকে আবার এদিনই সেরাম কর্তা পুনাওয়ালাকে ‘ওয়াই ক্যাটেগরি’র নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। তৃতীয় দফার টিকাকরণের আগেই সিদ্ধান্ত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement