BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

১০ দিনের মধ্যে দ্বিতীয়বার, পাক সীমান্তে ফের সুড়ঙ্গের হদিশ পেলেন বিএসএফ জওয়ানরা

Published by: Paramita Paul |    Posted: January 23, 2021 4:33 pm|    Updated: January 23, 2021 4:33 pm

An Images

সংবাদ প্রতিদি ডিজিটাল ডেস্ক: জঙ্গীদের অনুপ্রবেশের ছক বানচাল করল সীমান্ত নিরাপত্তা বাহিনী বা বিএসএফ (BSF)। শনিবার পাক সীমান্তের কাঠুয়া জেলায় লম্বা সুড়ঙ্গের (Tunnel) হদিশ পেলেন বিএসএফ জওয়ানরা। গত ১০ দিনের মধ্যে একই এলাকায় পরপর দুটি সুড়ঙ্গে হদিশ মিলল। এই ঘটনায় স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে।

সীমান্ত পেরিয়ে কাশ্মীরে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গীরা। ভারতীয় বাহিনীর কড়া নজর এড়িয়ে এ দেশে প্রবেশ কার্যত অসম্ভব হয়ে দাঁড়াচ্ছে। ফলে মাটির তলায় সুড়ঙ্গপথেই ভারতে ঢোকার চেষ্টা চালাচ্ছে সন্ত্রাসবাদীরা। কিন্তু বিএসএফের কড়া নজরদারির ফলে সেই ছকও ভেস্তে গেল।

[আরও পড়ুন : আমাদের পূর্বপুরুষরা একই ছিলেন, রাম মন্দির তৈরির অর্থ সংগ্রহে নেমে বার্তা মুসলিম সংগঠনের]

জম্মু-কাশ্মীরের হিরানগর সেক্টরে তল্লাশি অভিযান চালাচ্ছিল বাহিনীর জওয়ানরা। দিন কয়েক আগেওই ওই এলাকায় সুড়ঙ্গের হদিশ মিলেছিল। আর তাই এই এলাকায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শনিবার এমনই এক তল্লাশি অভিযান চলাকালীন সুড়ঙ্গের হদিশ পান বিএসএফ জওয়ানরা। পরিসংখ্যান বলছে, গত কয়েক মাস ধরেই সুড়ঙ্গ পথে ভারতে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে পাক জেহাদিরা। এমনকী, এই পথে আগ্নেয়াস্ত্র পাচার করা হচ্ছে। এ নিয়ে একই এলাকা থেকে গত ৬ মাসের মধ্যে চতুর্থ সুড়ঙ্গের হদিশ মিলল।

বিএসএফ সূত্রে খবর, কাঠুয়া জেলার সুড়ঙ্গটি ১৫০ মিটার লম্বা। গভীরতা প্রায় ৩০ ফুট। চওড়ায় ৩ ফুট। পাকিস্তানের দিক থেকে সুড়ঙ্গটি খোঁড়া হয়েছে। ইতিপূর্বে জম্মুর সাম্বা সেক্টরে টহলদারির সময় সুড়ঙ্গের হদিশ পান জওয়ানরা। পাকিস্তানের দিক থেকে সুড়ঙ্গটি ভারতের দিক পর্যন্ত খোঁড়া হয়েছিল। ভারতের প্রান্তে সুড়ঙ্গের মুখ বালির বস্তা দিয়ে ঢেকে রাখা হয়েছিল। যাতে সহজে কারওর সন্দেহ না হয়। তবে প্রতিটা বস্তায় পাকিস্তানের ‘মার্কিং’ করা রয়েছে।

[আরও পড়ুন : পারফরম্যান্সের নিরিখে দেশের সেরা মুখ্যমন্ত্রী যোগী! পিছিয়ে নেই মমতাও, বলছে সমীক্ষা]

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, বিএসএফ পোস্ট হোয়েলব্যাকের কাছেই সুড়ঙ্গটি মিলেছে। সেটির দৈর্ঘ্য ২০ মিটার ও মুখের কাছে প্রায় ২৫ ফুট গভীর। আবার সুড়ঙ্গটির ৭০০ মিটারের মধ্যে রয়েছে পাকিস্তানি সেনার পোস্ট ‘গুলজার’। বিএসএফের আশঙ্কা, চোখ এড়িয়ে অনুপ্রবেশ করতেই এই সুড়ঙ্গ কেটেছিল পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিরা। এই পথে এসে সেনা পোস্টে হামলার চালনার পরিকল্পনা থাকাও অসম্ভব নয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement