BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৭  সোমবার ২৫ মে ২০২০ 

Advertisement

ফের সেভিংস অ্যাকাউন্ট এবং ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল স্টেট ব্যাংক

Published by: Subhajit Mandal |    Posted: October 9, 2019 4:02 pm|    Updated: October 9, 2019 4:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজো মিটেছে, তবে উৎসবের মরশুম এখনও শেষ হয়নি। এরই মধ্যে ফের মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ পড়তে চলেছে। মধ্যবিত্ত তথা নিম্নমধ্যবিত্তদের মূল ভরসার জায়গা ফিক্সড ডিপোজিট এবং সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমাতে চলেছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। আগামী ১ নভেম্বর থেকেই স্বল্প সঞ্চয়ে সুদ অনেকটা কমছে।

[আরও পড়ুন: মন্দার প্রভাব আরও দীর্ঘস্থায়ী হবে, বলছেন IMF-এর নয়া প্রধান ]

দেশের বৃহত্তম ঋণপ্রদায়ী সংস্থা এসবিআই বুধবারই স্বল্প সঞ্চয়ে সুদ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। সুদ কমানো হয়েছে সেভিংস অ্যাকাউন্টেও। এসবিআইয়ের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, বাজারে নগদের জোগান যথেষ্ঠ থাকায় সংস্থা স্থায়ী আমানত এবং স্বল্প সঞ্চয়ে সুদের হার কমানোর  সিদ্ধান্ত নিয়েছে। সেভিংস অ্যাকাউন্টে ১ লক্ষ টাকার কম আমানতের ক্ষেত্রে সুদ কমেছে ২৫ বেসিস পয়েন্ট। আগে যেখানে ১ লক্ষ টাকার কম সঞ্চয়ের ক্ষেত্রে সুদ পাওয়া যেত ৩.৫০ শতাংশ, সেখানে নতুন সুদ হবে ৩.২৫ শতাংশ। তবে, ১ লক্ষ টাকার উপরের স্বল্প সঞ্চয়ের ক্ষেত্রে সুদ কমানো হয়নি। ১ লক্ষ টাকার উপরের সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে সুদ মিলবে আগের মতো ৩ শতাংশ হারেই। এছাড়াও মেয়াদি আমানতে সুদের হার কমিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ১ বছর থেকে ২ বছর পর্যন্ত মেয়াদি আমানতের ক্ষেত্রে সুদ কমছে ১০ বেসিস পয়েন্ট। ফিক্সড ডিপোজিটে ১-২ বছরের মেয়াদে সুদের হার ৬.৫০ শতাংশ থেকে কমিয়ে ৬.৪০ শতাংশ করা হয়েছে। সুদ কমছে প্রবীণ নাগরিকদের ফিক্সড ডিপোজিটেও। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ১-২ বছর মেয়াদি ফিক্সড ডিপোজিটে সুদ ৭ শতাংশ থেকে কমে ৬.৯ শতাংশ হয়েছে। আগামী ১ নভেম্বর থেকে নতুন সুদের হার কার্যকর হবে।

[আরও পড়ুন: ন্যায্য বেতনের দাবিতে আন্দোলনের জের, তেলেঙ্গানায় বরখাস্ত ৪৭ হাজার সরকারি কর্মী]

অন্যদিকে, ঋণগ্রহীদের জন্য সুখবর শুনিয়েছে স্টেট ব্যাংক। সঞ্চয়ের পাশাপাশি ঋণের ক্ষেত্রেও সুদের হার কমানো হয়েছে। বুধবার একটি বিবৃতি দিয়ে স্টেট ব্যাংক জানিয়েছে, উৎসবের মরশুমের কথা মাথায় রেখে ঋণগ্রহীদের কাছ থেকে কম সুদ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সমস্ত ক্ষেত্রেই ঋণে সুদের হার ১০ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। আপাতত এসবিআইয়ের সুদের হার ৮.১৫ থেকে কমে ৮.০৫ শতাংশ হয়েছে। কদিন আগেই রেপো রেট কমিয়েছে রিজার্ভ ব্যাংক। স্টেট ব্যাংকের ঋণের সুদের হার সরাসরি রিজার্ভ ব্যাংকের সঙ্গে যুক্ত। তাই, ঋণের ক্ষেত্রে সুদের হার অপ্রত্যাশিত কিছু নয়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement