২১ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

সুপ্রিম কোর্টের বন্ধ চেম্বারেই আজ অযোধ্যা রায়ের পুনর্বিবেচনার শুনানি

Published by: Monishankar Choudhury |    Posted: December 12, 2019 10:10 am|    Updated: December 12, 2019 10:10 am

An Images

দীপাঞ্জন মণ্ডল, নয়াদিল্লি: অযোধ্যা মামলায় রায় পুনর্বিবেচনার জন‌্য সুপ্রিম কোর্টে একাধিক মামলা জমা পড়েছে। আজ, বৃহস্পতিবার সেই সমস্ত মামলা শুনতে চলেছে শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। আপাতত বিষয়টির সুপ্রিম কোর্টের চেম্বারেই শুনানি হবে। রায় পুনর্বিবেচনা মামলায় এটিই প্রক্রিয়া। এখনও পর্যন্ত অযোধ্যা মামলায় ১৮টি পিটিশন জমা পড়েছে।

প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে এই মামলা উঠবে। এই বেঞ্চে নতুন সংযোজন হলেন বিচারপতি সঞ্জীব খান্না। তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এই মামলায় রায় দিয়েছিল। কিন্তু বিচারপতি গগৈয়ের অবসরের পর বর্তমান প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন এই সাংবিধানিক বেঞ্চে নতুন সদ‌স‌্য হলেন বিচারপতি খান্না। বেঞ্চের অন‌্য সদস‌্যরা হলেন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি এস এ নাজির। আইনি মহলের মতে বিচারপতিরা এদিন ঠিক করবেন বিষয়টি ‘ওপেন কোর্ট’ বা প্রকাশ‌্য আদালতে শুনানি হবে কি না। কারণ বেশিরভাগ আবেদনেই প্রকাশ‌্য শুনানির আরজি জানানো হয়েছে।

সুপ্রিম কোর্টের অযোধ‌্যা রায় নিয়ে এখনও পর্যন্ত ১৮টি রায় পুনর্বিবেচনার আবেদন করা হয়েছে। এই ১৮টির মধ্যে মোট ন’টি আবেদনের প্রধান মামলাকারী, যারা আগে এই মামলার সঙ্গে যুক্ত ছিল। প্রথম এই বিষয়ে রায় পুনর্বিবেচনার আবেদন করেছিল মুসলিম পক্ষই। তারা কোনওভাবেই এই রায় মেনে নিতে পারছিল না। পরে অল ইন্ডিয়া মুসলিম ল’ বোর্ডের সমর্থনে বেশ কয়েকটি রায় পুনর্বিবেচনার আবেদন দাখিল করে মুসলিম পক্ষ। হিন্দু পক্ষগুলির তরফে প্রথম রিভিউ পিটিশন দায়ের করে হিন্দু মহাসভা। তারা অযোধ্যায় মুসলিমদের বিকল্প পাঁচ একর জমি দেওয়ার বিরোধিতা করে এই মামলা করে। অন‌্যদিকে জানা গিয়েছে, বুধবার নির্মোহী আখড়ার তরফেও একটি রায় পুনর্বিবেচনার আবেদন করা হয়েছে।

[ আরও পড়ুন: নাগরিকত্ব সংশোধনী বিল পাশে উচ্ছ্বসিত মোদি, চ্যালেঞ্জ জানিয়ে আদালতে যাচ্ছে কংগ্রেস]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement