৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ট্রেন নেবেন? ১ কোটি টাকা জমা দিলেই হবে স্বপ্নপূরণ

Published by: Biswadip Dey |    Posted: November 27, 2021 3:28 pm|    Updated: November 27, 2021 3:28 pm

Train can be rented if a security deposit of one crore rupees is given। Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: বাইক কিংবা গাড়ি নয়, পকেটে কুলোলে এবার আপনি পেতে পারেন আস্ত ট্রেনও (Train)! তবে অবশ্য়ই নির্দিষ্ট সময়ের জন্য। এর জন্য জমা দিতে হবে নির্দিষ্ট সিকিউরিটি ডিপোজিট। এক কোটি টাকা সিকিউরিটি ডিপোজিট দিলেই পুরো আস্ত ট্রেন আপনার হাতে। রেক প্রতি এই টাকা রেলের (Indian Railways) হাতে তুলে দিতে হবে। সঙ্গে মানতে হবে আরও কিছু শর্ত।

রেল ১৮০টি নতুন ট্রেন চালাবে, যার নাম ‘ভারত গৌরব ট্রেন’। বিভিন্ন পর্যটনস্থলে ঘোরা যাবে এই ট্রেনে, ঠিক যেমনটি হয় বাসে ট্যুরের ব্যবস্থা। হাওড়া, শিয়ালদহ ও রাজ্যের নানা জায়গা থেকেও চালানো যাবে এই ট্রেন। যাবতীয় পরিকাঠামো থেকে চুক্তির পদ্ধতি সব কিছুই জানিয়ে দেবে রেল। আজ পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা এই ট্রেনের পরিকাঠামো থেকে চুক্তি সবই ঘোষণা করবেন।

[আরও পড়ুন: EPF: হাতে মাত্র তিনদিন, এই কাজটি না করলেই বন্ধ হবে পিএফ অ্যাকাউন্টে টাকা জমা]

এই ট্রেন ভাড়া নেওয়া যাবে ব্যক্তিগতভাবেও। বিভিন্ন পর্যটন সংস্থাও আবেদন করতে পারে। কর্পোরেট সংস্থাও ট্রেন ভাড়া নিতে পারবে। এমনকী, দু’বছর থেকে দশ বছরের চুক্তিতেও ভাড়া নেওয়া যাবে ট্রেন। আগে এলে আগে পাবেন, এই ভিত্তিতে বণ্টন প্রক্রিয়া চলবে। এক লক্ষ টাকা দিয়ে রেজিস্ট্রেশন করা যাবে। রক্ষণাবেক্ষণ, কর্মীদের বেতন-সহ আনুষঙ্গিক খরচের জন্য রেক প্রতি কম করে এক কোটি টাকা সিকিউরিটি ডিপোজিট দিতে হবে।

তবে এই টাকার যথাযথ অঙ্ক নির্ভর করবে কত বছরের চুক্তি, ট্রেনের দূরত্ব, রুটের গুরুত্ব ইত্যাদির উপরে। ট্রেনগুলি হবে ১৪ থেকে ২০ কোচের। ট্রেনে বিজ্ঞাপন দিতে পারবে সংশ্লিষ্ট সংস্থা। অপারেশনের দায়িত্ব থাকবে রেলের হাতে। তবে ভ্রমণের জন্য যাত্রী সংগ্রহ করতে হবে তাদেরই, যারা ট্রেনটি ভাড়া নেবে। পর্যটন স্থলেই ভ্রমণের জন্য ব্যবহৃত হবে ট্রেনগুলি। নিয়মিত যাত্রী রুটে তা চালানো যাবে না।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশের ভোটে ফিরল ‘খেলা হবে’, অখিলেশদের নয়া গান ‘খদেড়া হইবে’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে